নিউজরাজ্য

রাজ্যে সরকারি চাকরিজীবীদের জন্য বড়োসড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর, দেওয়া হল বিশেষ ছাড়

Advertisement
Advertisement

করোনা প্রতিরোধের ইতিমধ্যে সারা দেশজুড়ে চলছে লকডাউন। প্রথম পর্যায়ের লকডাউন শেষ হয় শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ের লকডাউন। আগামী ৩রা মে পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের লকডাউন জারি থাকার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই পরিস্থিতি রাজ্য সরকারি চাকরিজীবীদের জন্য নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই ঘোষণায় রাজ্য সরকারি কর্মীদের সম্পত্তির হিসাব জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। হিসাব জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে করা হয়েছে ৩০ শে জুন। নবান্নে সাংবাদিক বৈঠকে এমনটাই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ‌সরকারি নিয়ম অনুযায়ী প্রত্যেক সরকারি কর্মচারীদের এপ্রিল মাসে নিজের সম্পত্তির হিসাব জমা দিতে হয়। কিন্তু দেশজুড়ে লকডাউন জারি থাকার বন্ধ রয়েছে বেশ কিছু সরকারি কাজকর্ম। বন্ধ রয়েছে অফিস। এই পরিস্থিতিতে তাই নিজেদের সম্পত্তির হিসাব জমা দেওয়ার ক্ষেত্রে বাধার সম্মুখীন হতে হয় সরকারি কর্মচারীদের। এই সমস্যার সমাধানের জন্য স্থায়ী সম্পত্তির হিসাব জমা দেওয়ার ক্ষেত্রে সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এই সিদ্ধান্তের পাশাপাশি সম্পত্তির দলিলের ক্ষেত্রে ই-রেজিস্ট্রেশন চালু করল রাজ্য সরকার। রেজিস্ট্রেশন এর টাকা ও ২০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। এই ই-রেজিস্ট্রেশন পদ্ধতিতে বাড়িতে বসে সমস্ত কাজ করা যাবে। এর জন্য বাইরে যাওয়ার প্রয়োজন পড়বে না। এই পদ্ধতিতে অনলাইনে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সাবমিট করা যাবে। তবে এখানে বায়োমেট্রিক এর ব্যবস্থা না থাকায় কোনো কাগজ সংগ্রহ করা যাবে না। সেক্ষেত্রে লকডাউন উঠলে অফিসে গিয়ে বায়োমেট্রিক দিয়ে প্রয়োজনীয় কাগজ সংগ্রহ করতে হবে। ‌

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles