অফবিটদেশনিউজ

এবার ATM থেকে পাওয়া যাবে টাটকা খাঁটি দুধ, চালু হল কামধেনু ‘Milk ATM’

এটিএম এ যাওয়ার পর নির্দিষ্ট জায়গায় কার্ড এন্ট্রি করলেই টাকা পাওয়া যেতে দেখেছেন কিন্তু কখনো এটিএম যাওয়ার পর টাকা দিলেই দুধ পেতে দেখেছেন? তাও আবার নির্দিষ্ট কোনো সময় নয় চব্বিশ ঘন্টায় এই পরিষেবা পাবেন আপনি। অবাক লাগছে? মনে হচ্ছে এমনও হতে পারে!! হ্যা এমনটাই হচ্ছে।

এমনই অভিনব পন্থা বের করেছেন এক যুবক। তেলেঙ্গানা মেটপল্লি শহরের জাক্কা সুভাষ নামের এক যুবক নিজ উদ্যোগে স্থানীয় এক বাজারে এই এটিএম বসিয়েছেন। এই এটিএম থেকে এলাকাবাসীর যখন খুশি তখনই দুধ নিতে পারবেন। আর এই ব্যবস্থার নাম দিয়েছেন কামধেনু।

দারিদ্র কোনো ব্যক্তি হোক বা সাধারন মানুষ সকলের সুবিধার্থেই এটি বানানো। 10 টাকা থেকে শুরু করে 20, 50, 100 টাকার দুধ নেওয়ার সুবিধা আছে। যেকোনো ব্যাক্তি ওই এটিএম এ গিয়ে টাকা ঢোকানোর জায়গায় নোট বা কয়েন দিলেই এটিএম এর ভিতরে থাকা স্ক্যানার সেটিতে স্ক্যান করবে। এরপর সিস্টেম জানাবে নির্দিষ্ট পরিমাণ দুধ দিতে। অর্থাৎ সেই মূল্যের সমপরিমাণ দুধ পেয়ে যাবেন ওই ব্যক্তি। এখানে এক লিটার দুধের দাম ঠিক করা হয়েছে 60 টাকা‌।

এই এটিএম এর মধ্যে একটি ফ্রিজারেরও ব্যবস্থা করা হয়েছে যার ফলে প্রায় 48 ঘন্টা দুধ ভালো থাকবে, নস্ট হবে না। সুভাষ জানিয়েছেন দিল্লির একটি সংস্থার মাধ্যমে প্রায় আড়াই লাখ টাকা খরচ করে এই এটিএম তৈরি করা হয়েছে। বর্তমানে এই এটিএম স্থানীয়দের মধ্যে বেশ জনপ্রিয় সারা ফেলেছে। ইতিমধ্যেই প্রতিদিন 100-150 লিটার দুধ বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

Tags

Related Articles

Close