টেক নিউজদেশনিউজ

ফের একবার বড়ো ধরনের সাইবার হামলা হতে চলেছে ভারতে, গ্ৰাহকদের সতর্ক করলো SBI

Advertisement
Advertisement

SBI গ্ৰাহকেরা খুব সাবধান! একটু ভুলেও ফাঁকা হয়ে যাবে আপনার অ্যাকাউন্টের সমস্ত টাকা। ফের একবার সাইবার হানা নিয়ে গ্রাহকদের সতর্ক করল SBI। গতকাল সন্ধ্যায় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে SBI। যেখানে তারা জানিয়েছে, দেশের কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে সম্ভাব্য সাইবার অ্যাটাক হতে চলেছে। সেই কথা তারা জানতে পেরেছে। কিভাবে সাইবার অ্যাটাক হবে গ্ৰাহকদের অ্যাকাউন্টে? সেই বিষয়ে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, বিনামূল্যে করোনা টেস্টের টোপ দিয়ে এই ধরনের প্রতারণা হতে পারে। যে কোনো অবস্থায় কোনও সন্দেহজনক ব্যক্তি বা অপরিচিত ব্যক্তি ই-মেইলে কোনও ধরনের কিছু পাঠায়, তাহলে তা এড়িয়ে যাবেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে ভয়ঙ্কর হ্যাকার হামলার মুখে পড়েছিল ভারতের বেশ কয়েকটি বড়ো ব্যাংক। সেই সময় ম্যালওয়্যার হামলা চালানো হয়েছিলো বলে অনুমান। এর জেরে দেশজুড়ে কয়েক হাজার এটিএম আক্রান্ত হয়। যে কারনে কমবেশি ৩০ লক্ষ ডেবিট কার্ডের পিন সহ যাবতীয় নথিপত্র হ্যাকারদের হাতে চলে যায়। আর এবার এই করোনাকে হাতিয়ার করে ভারতের গুরুত্বপূর্ণ শহরগুলিতে সাইবার হামলা করতে চলেছে হ্যাকাররা। CERT-In (ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম) এই হ্যাকিং এর কথা জানিয়েছে। তারপরেই কেন্দ্রীয় সরকার সমস্ত সরকারি দপ্তর এবং প্রতিষ্ঠানকে আগে থেকেই সতর্ক করে দিয়েছে।

এই সাইবার হানা রুখতে SBI কর্তৃপক্ষ গ্রাহকদের আগাম সতর্কতা জারি করেছে। সংস্থার তরফে জানানো হয়েছে, কমবেশি ২০ লক্ষ ভারতীয় ইমেল আইডি হ্যাকারদের কবলে রয়েছে। হ্যাকাররা ncov2019@gov.in ই-মেইল আইডি ব্যবহার করে সমস্ত ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। জানা গিয়েছে, প্রথমে ওই ই-মেল আইডিতে বিনামূল্যে করোনা টেস্টের টোপ দেবে হ্যাকাররা। আর সেই টোপে পা দিলেই ঘনিয়ে আসবে বিপদ। সমস্ত গোপন নথিপত্রের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্টে থাকা টাকা নিমেষেই ফাঁকা হয়ে যাবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles