অর্থনীতিদেশনিউজ

SBI গ্রাহকদের জন্য জরুরি ঘোষণা, সামান্য ভুল হলেই গুনতে হবে জরিমানা

Advertisement
Advertisement

আর্থিক ক্ষেত্রে ভারতীয়দের অন্যতম ভরসার জায়গা স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। ডিজিটাল লেনদেনের সুবিধা দেওয়ার ক্ষেত্রেও পিছিয়ে নেই দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক। ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়ানোর ঝক্কি না সয়ে কয়েকটি ক্লিকেই এখন পাওয়া যায় ব্যাংকিং পরিষেবা। পাশাপাশি মাল্টি সার্ভিস প্রোভাইডর হয়েছে এটিএম গুলোও। শুধু টাকা তোলা নয়, এটিএম গুলি এখন অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ারও মাধ্যম।

তবে এটিএম ব্যবহারের ক্ষেত্রে একাধিক নতুন নিয়ম আনতে চলেছে এসবিআই। যার ফলে এখন থেকে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে থাকতে হবে বিশেষ সাবধান। হতে পারে জরিমানাও।

নতুন নিয়মের ফলে এবার থেকে এটিএম-এ লেনদেন বাতিল হয়ে গেল জরিমানা গুণতে হবে গ্রাহকদের। পাশাপাশি জরিমানার সাথে সাথে আলাদা ভাবে যুক্ত হবে জিএসটি। কিছু ক্ষেত্রে এটিএম থেকে টাকা তুলতে গিয়ে কাঙ্ক্ষিত পরিমাণ অর্থরাশি এটিএম-এ না থাকায় স্বাভাবিকভাবে ট্রানজাকশন বাতিল হয়। এরকম বাতিল লেনদেনের ক্ষেত্রে এখন থেকে জরিমানা হিসেবে দিতে হবে ২০ টাকা প্লাস জিএসটি।

এই মুহূর্তে মেট্রো শহরগুলির ক্ষেত্রে সেভিংস অ্যাকাউন্ট গ্রাহকদের প্রতি মাসে ৮ টি ফ্রি লেনদেনের সুযোগ পাওয়া যায় এসবিআই-এর তরফে। যার মধ্যে ৫ বার এসবিআই-এর নিজস্ব এটিএম ও বাকি ৩ বার অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করা যায়। তবে মেট্রো শহর ছাড়া অন্যান্য জায়গায় এটিএমে ফ্রী লেনদেনের সুবিধা মিলবে ১০ বার। ৫ বার এসবিআই-এর নিজস্ব এটিএম ও বাকি ৫ বার অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে মিলবে পরিষেবা।

Related Articles