দেশনিউজরাজনীতি

বুলডোজার চালিয়ে ভাঙা হল প্রশান্ত কিশোরের বাড়ি, নেপথ্য রাজনীতি নিয়ে জোরদার জল্পনা

Advertisement
Advertisement

বুলডোজার চলল ভোটকুশলী প্রশান্ত কিশোরের পৈতৃক বাড়িতে। ওই বাড়িটি ছিল বিহারের বক্সার জেলার অহিরৌলিতে ৮৪ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন এলাকায়। সেটির একাংশ ভেঙে ফেলা হয়েছে স্থানীয় প্রশাসনের নির্দেশে। তবে স্থানীয় প্রশাসনের দাবি, এর সঙ্গে কোনও যোগ নেই নীতীশ কুমারের সরকারের সঙ্গে প্রশান্তের বর্তমান রাজনৈতিক সমীকরণের। তাঁদের দাবি, অধিগৃহীত জমি খালি করা হচ্ছে জাতীয় সড়ক চওড়া করতে। তার মধ্যে পড়ছিল প্রশান্তের বাড়ির কিছুটা অংশও। তাই ভেঙে ফেলা হয়েছে অধিগৃহীত অংশটুকুই।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালে এলাকায় ভিড় জমে যায় প্রশান্তের বাড়ির সামনে বুলডোজার এবং স্থানীয় প্রশাসনের আধিকারিকদের দেখে। তার প্রায় ১০ মিনিটের মধ্যেই গুঁড়িয়ে দেওয়া হয় বাড়ির পাঁচিল এবং মূল ফটকটি। প্রশাসনের এই পদক্ষেপে প্রত্যক্ষদর্শীদের কেউ বিরোধিতা করেননি। তবে গোটা ঘটনায় আলোচনা শুরু হতে সময় লাগেনি মুখ্যমন্ত্রী নীতীশের সঙ্গে প্রশান্তের বর্তমান সম্পর্ক নিয়ে। যদিও এই অভিযোগ খারিজ করে দেন স্থানীয় সংবাদমাধ্যমের তরফে প্রশাসনের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলে।

তবে জল্পনা থামেনি তাতেও। কারণ ৮৪ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন যে বাড়িটি ভেঙে ফেলা হয়েছে, সেটি বাবা শ্রীকান্ত পাণ্ড্যের তৈরি করা প্রশান্তের পৈতৃক ভিটে। যদিও সদুত্তর মেলেনি, এত দিন পরে হঠাৎ সেই জমির একাংশ কী ভাবে অধিগৃহীত জমিতে পরিণত হল তা নিয়ে। শুক্রবার রাত পর্যন্ত প্রশান্ত নিজেও তা নিয়ে মুখ খোলেননি।

আদতে প্রশান্ত বক্সারেরই বাসিন্দা। বহু রাজনীতিক একাধিক রাজ্যে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন তাঁর বুদ্ধির উপর ভরসা করে। ২০১৫ সালে তার বড় ভূমিকা ছিল লালুর রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এবং কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে নীতীশকে ক্ষমতায় বসানোর পিছনেও। কিন্তু দু’জনের সম্পর্কে অবনতি ঘটে নীতীশ বিজেপি-র হাত ধরার পর। তিনি প্রকাশ্যে সরব হন জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি), সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-সহ মোদী সরকারের একাধিক সিদ্ধান্তের বিরুদ্ধে। তার জেরে নীতীশ তাঁকে দল থেকে বহিষ্কার করেন। ঘটনাচক্রে, প্রশান্ত এই মূহুর্তে ব্যস্ত পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূলের হয়ে রণকৌশল তৈরি করতে। সেখানে বিজেপি রীতিমতো কোমর বেঁধে নামছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে উৎখাত করতে। তাই জল্পনা মাথাচাড়া দিচ্ছে তাঁকে হয়তো ঘুরিয়ে বার্তা দিতে চাইছে বিহারে নীতীশ ও বিজেপির জোট সরকার।

Related Articles