অর্থনীতিনিউজবাজারদর

২০২১-এর শুরুতেই সর্বকালের রেকর্ড ভাঙল Petrol-Diesel এর দাম, কলকাতায় কত

Advertisement
Advertisement

ফের পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে পৌঁছে গেল রেকর্ড উচ্চতায়। শহরভেদে বৃহস্পতিবার পেট্রোলের দাম বেড়েছে লিটার পিছু ২১ থেকে ২৪ পয়সা আর ডিজেলের দাম লিটারপিছু বেড়েছে ২৬ থেকে ২৯ পয়সা। ফলে কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে যথাক্রমে হয়েছে ৮৫.৬৮ টাকা এবং ৭৭.৯৭ টাকা। মহানগরে এখনো পর্যন্ত এটাই দুই জ্বালানির সর্বোচ্চ দাম।

বুধবারের পর দিল্লিতে পেট্রোলের দাম লিটারপিছু ৮৩.৯৭ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৪.২০ টাকা। ২০১৮ সালের অক্টোবরে শেষবার দিল্লিতে পেট্রোলের দাম ৮৪ টাকা ছুঁয়েছিল। সেই দামও এবার ছাপিয়ে গেল। অন্য দিকে, মুম্বইয়ে পেট্রোলের দাম ২৩ পয়সা বেড়ে পৌঁছেছে ৯০.৮৩ টাকায়। ডিজেলের দাম ২৯ পয়সা বেড়ে হয়েছে ৮১.০৭টাকা। এভাবেই চেন্নাই, হায়দরাবাদ-সহ সব শহরেই বেড়েছে জ্বালানির দাম।

ভ্যাট, আবগারি শুল্কর মতো রাজ্যের বিভিন্ন রকম কর হওয়ায় রাজ্যভিত্তিক পেট্রোল-ডিজেলের দাম আলাদা হয়। এ ছাড়া ৪টি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা কেন্দ্রের করও দামের সঙ্গে যুক্ত করে দাম নির্ধারণ করে। গত বছরের ১৬ মার্চ এবং মে মাসে দু’দফায় পেট্রোলের ওপর মোট ১৩ টাকা ও ডিজেলের ওপর মোট ১৬ টাকা আবগারি শুল্ক বাড়িয়েছিল কেন্দ্র।

মাস খানেক আগে টানা ১৩ দিন জ্বালানির দাম বাড়ার পর প্রায় স্থিতিশীল থাকলেও ফের ঊর্ধ্বমুখী ডিজেল ও পেট্রোলের দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং ডলার ও টাকার বিনিময়ের উপরেও তেলের দামের উত্থান-পতন নির্ভর করে, যার ফলে এই মূল্যবৃদ্ধির অভিজ্ঞতা দেশব্যাপী।

Related Articles