আন্তর্জাতিকনিউজ

করোনার নতুন উপসর্গ, হাতে বা পায়ে এমন কিছু দেখা দিলেই বিপদ! সতর্ক করল বিজ্ঞানীরা

প্রায় ১৬০০ জন ব্যক্তির উপর সমীক্ষা চালানোর পর 'কোভিড সিমটম স্টাডি'-র সঙ্গে যুক্ত একদল বিজ্ঞানী আরেক নতুন উপসর্গের সন্ধান দিয়েছেন।

Advertisement
Advertisement

করোনা ভাইরাসের প্রকোপ ক্রমেই বেড়েই চলছে। উপসর্গযুক্ত ব্যক্তিদের সাথে উপসর্গহীন আক্রান্তের সংখ্যাও বাড়ছে। আর জ্বর, গলা ব্যাথা, শ্বাসকষ্ট এই উপসর্গগুলো ছাড়াও আরও নতুন নতুন উপসর্গ দেখা দিচ্ছে। প্রায় ১৬০০ জন ব্যক্তির উপর সমীক্ষা চালানোর পর ‘কোভিড সিমটম স্টাডি’-র সঙ্গে যুক্ত একদল বিজ্ঞানী আরেক নতুন উপসর্গের সন্ধান দিয়েছেন।

এই যে নতুন উপসর্গগুলির সন্ধান মিলেছে, এগুলিকে অনেকে চর্মরোগ ভেবে ভুল করতে পারেন। কিন্তু এই বিজ্ঞানীরা দাবি করছেন যে এগুলি করোনার প্রাথমিক উপসর্গ হতে পারে। নতুন উপসর্গের মধ্যে যেগুলি দেখে দিচ্ছে, সেই উপসর্গগুলি হল- হাত ও পায়ের আঙুলের ওপর লালচে হয়ে ফুলে ওঠা।

গবেষকরা অবশ্য এটাও জানিয়েছেন, এই ধরণের লালচে ভাবে ফুলে ওঠা কোনও ত্বকের সমস্যা কিংবা চর্মরোগের কারণেও হবার সম্ভাবনা আছে। কিন্তু বর্তমানে এই রকম লালচে হয়ে ফুলে উঠলে পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। গবেষণায় পাওয়া রিপোর্ট অনুযায়ী, করোনার এই নতুন উপসর্গ শিশু ও কিশোরদের মধ্যেই বেশি দেখা গিয়েছে বলে জানা গেছে।

Related Articles