দেশ

মুখ্যমন্ত্রী চাইলেও এখনই বাড়ছে না DA, কবে বাড়বে? মিলল ইঙ্গিত

Advertisement
Advertisement

Dearness Allowance: ডিএ (Dearness Allowance) নিয়ে চলা দীর্ঘ লড়াই এর বোধ হয় এখনই কোনো সুরাহা হবে না। যদিও মুখ্যমন্ত্রীর ঘোষণায় আশার আলো জেগেছিল রাজ্য সরকারি কর্মচারীদের (State government employees) মধ্যে। কিন্তু আপাতত ডিএ সংক্রান্ত কোনো তেমন খবরই পাওয়া যাচ্ছে না। এর থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, এখনই বাড়ছে না রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ।

Dearness Allowance

শুক্রবার বিধানসভা ভোটের (Assembly Election) দামামা বাজতে চলেছে মধ্যপ্রদেশে (Madhya Pradesh)। ইতিমধ্যে চারিদিকে ভোটপর্বের জন্য অতিরিক্ত নিরাপত্তাসহ আদর্শ আচরণবিধি মোতায়েন করা হয়েছে। এমতবস্থায়, সমস্ত রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বাড়িয়ে দেওয়ার জন্য নির্বাচন কমিশনের কাছে আবেদন করা হয় কিন্তু নির্বাচন কমিশন সেই আবেদন খারিজ করে

এখন প্রশ্ন মুখ্যমন্ত্রী যে ডিএ বাড়ানোর কথা বলেছিলেন সেটি কার্যকর কবে থেকে হতে পারে? রিপোর্ট অনুযায়ী যা অনুমান করা হচ্ছে, মধ্যপ্রদেশে বিধানসভা ভোট মিটে যাওয়ার পরবর্তী সময় রাজ্য সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের এই মহার্ঘ ভাতা বাড়তে পারে। আপাতত যাদের সপ্তম বেতন কমিশনে (7th Pay Commission) ৪২% হারে ডিএ মিলছে, তাদের ক্ষেত্রেই এই ডিএ বাড়ার সম্ভাবনা প্রবল।

Dearness Allowance

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chauhan) আতা গাছে সমস্ত সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্য ৪ শতাংশ দিয়ে গঠিত করার প্রস্তাব রেখেছিলেন নির্বাচন কমিশনের কাছে। কিন্তু নির্বাচন কমিশনার মুখ্যমন্ত্রীর এই দাবি বর্তমানে মানতে নারাজ। নির্বাচন কমিশনের কথা অনুযায়ী, আপাতত ভোট পর্ব মিটে না যাওয়া পর্যন্ত ডিএ নিয়ে কোনরূপ সিদ্ধান্তে আসা সম্ভব নয়। তবে ভোট পর্ব মিটে গেলে হয়তো রাজ্য সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিএ বর্ধিত হবে বলেই আশা করা যাচ্ছে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles