দেশনিউজ

এবার বেসরকারি সংস্থার হাতে ভারত পেট্রোলিয়াম! রান্নার গ্যাসে ভর্তুকি মিলবে তো?

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, বেসরকারি সংস্থার কাছে দরপত্র করার আগে এ বিষয়ে আলোচনা করা হবে।

Advertisement
Advertisement

এবার পুরোপুরি বেসরকারি হতে চলেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা বিপিসিএল। জানা গেছে, ভারত ভারত পেট্রোলিয়ামের ৫২.৯৮ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে কেন্দ্র। এটি ভারতের দ্বিতীয় বৃহত্তম জ্বালানি বিক্রেতা সংস্থা। আর এরপরেই গ্রাহকের মনে প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে ভর্তুকির কি হবে? আর কি ভর্তুকি মিলবে? যদিও শনিবার সংসদে এই প্রশ্নের উত্তর দিতে পারেনি কেন্দ্র।

তবে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, বেসরকারি সংস্থার কাছে দরপত্র করার আগে এ বিষয়ে আলোচনা করা হবে। এই ভারত পেট্রোলিয়ামের শেয়ার কেনার জন্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে বেসরকারি সংস্থাগুলিকে আগ্রহপত্র জমা দিতে বলা হয়েছে। শনিবার সংসদে অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে গ্রাহকদের কথা মাথায় রেখে বেসরকারি সংস্থাগুলির থেকে আর্থিক দরপত্র চাওয়ার আগে ভরতুকির বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করা হবে।

যদিও কেন্দ্রীয় মন্ত্রীর কথার মধ্যে কোনও নিশ্চিতবার্তা মেলেনি। স্পষ্ট করে তিনি বলেননি যে বেসরকারি সংস্থার কাছে গেলেও ভরতুকির বিষয়টি নিশ্চিত করবে কেন্দ্র। প্রসঙ্গত, গত ৪-৫ মাস ধরে রান্নার গ্যাসে ভরতুকির পরিমাণ অনেকটাই কমেছে। গত কয়েকমাসে গ্রাহকরা হয় ভরতুকি একদম সামান্য পেয়েছেন। শনিবার সংসদে এই ভর্তুকির পরিমান কমে যাওয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে প্রশ্ন তোলেন তৃণমূল সাংসদ মালা রায়। আর তার জবাবে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন যে কেন্দ্র এখনও রান্নার গ্যাসে ভরতুকি পুরোপুরি তুলে দেওয়া হয়নি। শুধু দাম নিয়ন্ত্রণ করা হচ্ছে।

Related Articles