দেশনিউজ

‘মোগলরা আমাদের হিরো নয়, ছত্রপতি মহারাজ আমাদের হিরো’, মন্তব্য যোগী আদিত্যনাথের

সূত্রের দাবি অনুযায়ী, তিনি এটাও বলেন যে মোগলরা আমাদের আদর্শ হতে পারে না। তাই, এই মিউজিয়ামটির নাম হবে ছত্রপতি শিবাজির নামে।

Advertisement
Advertisement

উত্তরপ্রদেশর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবার আগ্রার মোগল মিউজিয়ামের নাম বদলে দিলেন। তিনি নাম বদল করে মারাঠা সম্রাট ছত্রপতি শিবাজির নামে এই মিউজিয়ামটির নতুন নাম ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম রেখেছেন। সোমবার এক প্রশাসনিক রিভিউ মিটিংয়ে তিনি নাম বদলের সিদ্ধান্ত নেন। তিনি বলেন যে আগ্রার নতুন মিউজিয়ামটির নাম হবে ছত্রপতি শিবাজি মহারাজের নামে। ছত্রপতি শিবাজি মহারাজ আমাদের হিরো। জয় হিন্দ, জয় ভারত।

সূত্রের দাবি অনুযায়ী, তিনি এটাও বলেন যে মোগলরা আমাদের আদর্শ হতে পারে না। তাই, এই মিউজিয়ামটির নাম হবে ছত্রপতি শিবাজির নামে। এর আগেও যোগী আদিত্যনাথ মুঘলসরাই স্টেশন, প্রয়াগরাজ, এলাহাবাদ, লখনউ স্টেডিয়ামের নাম বদল করেছিলেন। তিনি ট্যুইটারে এই বদলের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। প্রসঙ্গত, ২০১৬ সালে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব তাজমহলের কাছে এই মিউজিয়াম এবং এর পাশাপাশি পর্যটকদের জন্য রেস্তরাঁ, স্ট্রিট ক্যাফে, ওরিয়েন্টেশন সেন্টার এবং তাজ হেরিটেজ সেন্টার প্রকল্পের সূচনা করেছিলেন।

এই মিউজিয়ামের কাজ শেষ হবার কথা ছিল ২০১৭ সালে। কিন্তু সরকারি বরাদ্দ পেতে দেরি হচ্ছিল। আবার যে জমিতে এই মিউজিয়াম তৈরি হওয়ার কথা ছিল, সেখানে উত্তরপ্রদেশের বিদ্যুৎ দপ্তরের একটি অফিস থাকায় কাজ শেষ হতে দেরি হয়ে যায়। অবশেষে ২০১৯ সালে যোগী সরকার এই প্রকল্পটির জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করেছিল। অত্র তারপর কাজ আবার শুরু হয় ,কিন্তু তৈরি হওয়ার আগেই মিউজিয়ামটির নাম বদলের সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী।

Related Articles