দেশনিউজ

লাদাখে উত্তেজনা তুঙ্গে, চীনের সাথে সংঘর্ষে শহীদ এক ভারতীয় সেনা জওয়ান

চীনা সেনাদের আটকাতে পারলেও এক ভারতীয় সেনা শহীদ হয়েছেন। আরেকজন জওয়ান গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে।

লাদাখে উত্তেজনা অব্যাহত। প্যাংগং লেকের দক্ষিণ দিক দিয়ে চীনা সেনারা জমি দখলের চেষ্টা করেছিল। যদিও ভারতীয় সেনারা সেই চেষ্টা সফল হতে দেননি। ২৯-৩০ অগাস্ট রাতে চীনা সেনার প্রায় ৫০০ জওয়ান ওই এলাকা দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করেছিল বলে জানা গেছে। কিন্তু ভারতের সেনাদের কড়া নজরদারির জেরে তা আটকানো সম্ভব হয়েছে। যদিও একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, চীনা সেনাদের আটকাতে পারলেও এক ভারতীয় সেনা শহীদ হয়েছেন। আরেকজন জওয়ান গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে।

গত ২০ অগাস্ট থেকেই ভারতীয় সেনার কাছে গোপন সূত্রে খবর ছিল যে প্যাংগংয়ের দক্ষিণ দিক দিয়ে একটি পাহাড়ে কব্জা করতে চাইছে চীন। আর তাই ওই এলাকায় পাহাড়া বাড়িয়েছিল ভারতীয় সেনা। এটাও জানা গিয়েছে, এবারের সংঘর্ষে যিনি শহীদ হয়েছেন তিনি সেনা জওয়ান স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স-এর ছিলেন। তিনি তিব্বতের জওয়ান ছিলেন। যদিও ভারতীয় সেনার পক্ষ থেকে এখনও জওয়ানের শহিদ হওয়ার কোনও খবর দেওয়া হয়নি। এই সেনা শহীদের খবর জানিয়েছেন তিব্বতের সংসদের নির্বাসিত সদস্য নামগাল ডোলকার।

২৯-৩০ অগাস্টর পর ফের আবার ১ সেপ্টেম্বর সেই একই এলাকা দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করে চীনা সেনা। কিন্তু এবারও সফল হতে পারেনি চীন। আটকে দিয়েছে ভারতীয় সেনারা। চীনের সাথে বারবার আলোচনা করেও কোনো সুরাহা মিলছে না। বরং উত্তেজনা আরও বাড়িয়ে চলেছে চীন।

Tags

Related Articles

Close