দেশনিউজ

PM Kisan Yojona: কিষান যোজনা পরবর্তী কিস্তি পেতে গেলে অবশ্যই এই কাজটি সেরে ফেলুন

নভেম্বরে ঢুকবে ২০০০ টাকা! এই কাজটি করা না থাকলে টাকা পাওয়া যাবে না

Advertisement
Advertisement

ভারত একটি কৃষি প্রধান দেশ। যে দেশের বেশিভাগ মানুষ কৃষক। ভারতের সিংহভাগ মানুষই কৃষি কাজ করে পেট চালান। কৃষকরা আছেন বলেই আজ আমরা নিশ্চিন্তে খেতে পারছি। আর এই সমস্ত কৃষকদের জন্য ভারত সরকার নানা পদক্ষেপ নিয়ে থাকে। কৃষকদের কথা ভেবে কেন্দ্রীয় সরকার ‘প্রধানমন্ত্রী কৃষান যোজনা’ (PM Kisan Yojona) ভারতের লঞ্চ করেছিল। বহু কৃষক এর মধ্যে দিয়ে লাভবান হয়েছেন। সম্প্রতি আরো একটি খবর উঠে আসছে। এই প্রকল্পের অধীনে থাকা কৃষকদের জন্য আরো এক সুযোগ আনছে ভারত সরকার।

প্রধানমন্ত্রী কৃষান সন্মান নিধি যোজনায় (PM Kisan Yojona) কৃষকদের বছরে ৬ হাজার টাকা করে দেওয়া হয়। চলতি বছরের ২৭সে জুলাই ১৪তম কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে গিয়েছে। যেখানে ২০০০ টাকা করে পেয়েছে এই প্রকল্পের অধীনে থাকা কৃষক। আগামী মাসে আবার এর ১৫তম কিস্তি পেয়ে যাবেন কৃষকরা। যদিও এ বসিয়ে সরকারের পক্ষ থেকে এখনো স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি।

তবে প্রধানমন্ত্রী কৃষান সম্মান নিধি প্রকল্পে (PM Kisan Yojona) স্বচ্ছতা আনতে নতুন পদক্ষেপ নিয়েছে। এই কাজ যদি না করা থাকে তাহলে কৃষকেরা পরবর্তী কিস্তি পাবেনা না। জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি অ্যাকাউন্টের সঙ্গে কেওয়াইসি বাধ্যতামূলক করেছে। অন্যদিকে এই প্রকল্পে আবেদন করার সময়ও ভালো ভাবে যাচাই করে নেওয়ার কথা বলা হয়েছে। আবেদনে ভুল হলে টাকা পাওয়া যাবে না।

কিষান যোজনায় (PM Kisan Yojona) কেওয়াইসি করার জন্য যেতে হবে কিষান যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে। নয়তো মোবাইলে কিষান অ্যাপও ডাউনলোড করে নিতে পারেন। এখানে ফেসিয়াল-ই কেওয়াইসির সিস্টেম ব্যবহার করে যাচাই করে নিতে হবে। এছাড়া আবেদন পত্রে ভুল থাকলে তাও সংশোধন করা যাবে। তাই কিষান যোজনার পরবর্তী কিস্তি পাওয়ার জন্য এই কাজটি অবশ্যই করুন।

Related Articles