দেশনিউজ

“হিন্দুরা কখনও দেশদ্রোহী হতে পারে না”,: মোহন ভাগবত, প্রমান দেখিয়ে পাল্টা জবাব ওয়েইসির

Advertisement
Advertisement

ফের হিন্দু জাতীয়তাবাদ প্রসঙ্গে বিতর্কিত মন্তব্য আরএসএস প্রধান মোহন ভাগবতের। তাঁর দাবি, “আপনি হিন্দু মানেই আপনি দেশপ্রেমী। দেশভক্তি হিন্দুদের চরিত্রের প্রাথমিক বৈশিষ্ট‍্য। হিন্দুরা আর যাই হোক, দেশদ্রোহী হতে পারে না।” প্রবল বিতর্কের সৃষ্টি হয়েছে আরএসএস প্রধানের এই মন্তব্য ঘিরে। AIMIM সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসি তাঁকে পালটা প্রশ্ন করেন, যদি হিন্দুরা সন্ত্রাসবাদী নাই হয়, তবে নাথুরাম গডসে বা গুজরাটের দাঙ্গাকারীরা কী?

শুক্রবার জে কে বাজাজ এবং এম ডি শ্রীনিবাস রচিত ‘Making of a Hindu Patriot : Background of Gandhiji’s Hind Swaraj’ বইটির উদ্বোধনী অনুষ্ঠানে মোহন ভাগবত দাবি করেন, “গান্ধীজি বলেছিলেন, আমার ধর্মই আমাকে দেশভক্তির শিক্ষা দেয়। আমি আমার ধর্মকে বুঝে দেশভক্ত হব। এবং অন্যদেরও বলব ধর্ম থেকে শিক্ষা নিয়ে দেশভক্ত হতে।” সংঘপ্রধানের আরো মন্তব্য, “গান্ধীজি নাকি বলেছিলেন, স্বরাজ বোঝার জন্য স্বধর্ম আগে বোঝা জরুরি। আপনি যদি হিন্দু হন, তাহলে আপনাকে দেশভক্ত হতেই হবে। কারণ, দেশপ্রেম হিন্দুদের চরিত্রের মূল বৈশিষ্ট‍্য। একজন হিন্দু কখনও দেশদ্রোহী হতে পারে না। হয়তো কখনও কখনও তাঁর মধ্যে দেশপ্রেমের ভাব জাগিয়ে তুলতে হয়। কিন্তু দেশবিরোধী কখনই হতে পারে না।”

কিছুদিন ধরে গান্ধীজির ভাবধারাকে নিজেদের পরিভাষায় বিকৃত করার অভিযোগ ওঠে সংঘের বিরুদ্ধে। RSS প্রধান সেই অভিযোগ উড়িয়ে এদিন দাবি করেছেন, গান্ধীজির মতো মহান মানুষদের মতবাদকে বিকৃত করা সম্ভবই নয়।

প্রত্যাশিতভাবেই AIMIM সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসি ভাগবতের এই একতরফা দাবি মানতে রাজি নন। হিন্দুরাও দেশদ্রোহী বা সন্ত্রাসবাদী হতে পারার একাধিক উদাহরণ টেনে আনেন তিনি। ওয়েইসি এক ট‍্যুইটে সংঘপ্রধানকে বিঁধে বলেন, “তাহলে গান্ধীজির হত্যাকারীরা কী? নেলি গণহত্যার নেপথ্যে কারা? গুজরাট দাঙ্গায় এত মানুষের প্রাণ কারা কাড়ল? শিখ দাঙ্গা কাদের কীর্তি? ভাগবত কী জবাব দেবেন?” তাঁর দাবি, “বেশিরভাগ ভারতীয়ই জাতিধর্ম নির্বিশেষে দেশপ্রেমী। আরএসএসের ভ্রান্ত ধারণার জন্যই একটা ধর্মের মানুষকে চোখ বন্ধ করে দেশপ্রেমের সার্টিফিকেট দেওয়া হয়, আর অন্যদের তা প্রমাণ করতে জীবন দিয়ে দিতে হয়।”

Related Articles