দেশনিউজ

স্বাস্থ্যক্ষেত্রে বিপ্লব আনতে স্বাধীনতা দিবসের দিন বড় ঘোষণা মোদীর, উপকৃত হবেন প্রত্যেক ভারতবাসী

আজ ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস। প্রত্যেকবারের মত এই বারেও এই বিশেষ দিনে লাল কেল্লা থেকে একগুচ্ছ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। ন্যাশনাল হেলথ মিশনের সূচনার কথা এদিন ঘোষণা করলেন নরেন্দ্র মোদী।

Advertisement

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে ‘ডিজিটাল ইন্ডিয়া’ গড়ার আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদী। তার জন্য অনেক পদক্ষেপও নিতে দেখা গেছে তাকে। আজ ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস। প্রত্যেকবারের মত এই বারেও এই বিশেষ দিনে লাল কেল্লা থেকে একগুচ্ছ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। ন্যাশনাল হেলথ মিশনের সূচনার কথা এদিন ঘোষণা করলেন নরেন্দ্র মোদী।

এই হেলথ মিশনে দেশের মানুষকে একটি করে হেলথ আইডি কার্ড দেওয়া হবে। এর ফলে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বিপ্লব আসতে পারে বলে জানিয়েছেন তিনি। এই আইডি কার্ডে থাকবে ব্যাক্তির সমস্ত চিকিৎসা সংক্রান্ত তথ্য। কোন চিকিৎসকের কাছে চিকিৎসা করিয়েছেন, কি কি ওষুধ খেয়েছেন, শরীরে কি কি সমস্যা আছে সমস্ত কিছু উল্লেখ থাকবে এই কার্ডে।

নরেন্দ্র মোদী জানায়, ‘প্রত্যেকের জন্য তৈরি থাকবে হেলথ প্রোফাইল। তাই কেউ যখন ডাক্তারের কাছে যাবে বা ওষুধ দোকানে যাবে সমস্ত কিছুই আপডেট থাকবে এই প্রোফাইলে। এছাড়া প্রেসক্রিপশন, ডায়াগনস্টিক রিপোর্ট সমস্ত কিছুই থাকবে এই আইডি প্রোফাইলে। যার ফলে কোনো ব্যাক্তি যখন চিকিৎসকের কাছে যাবে তখন তার হেলথ আইডি দেখেই তার শারীরিক অবস্থার কথা চিকিৎসক বুঝতে পারবে। প্রধানমন্ত্রী জানিয়েছে, এরফলে স্বাস্থ্য ব্যবস্থায় স্বচ্ছতা আসবে। আয়ুস্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় এই হেলথ মিশন শুরু হবে।

এছাড়া করোনা ভ্যাকসিন নিয়েও একাধিক কথা বলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান দেশের মধ্যেই ৩ টি করোনা ভ্যাকসিন তৈরি হচ্ছে। এগুলোর এখনও ট্রায়াল চলছে। বিজ্ঞানীরা সবুজ সংকেত দিলেই ভ্যাকসিনের উৎপাদন শুরু করবে ভারত। তিনি আরও জানান, করোনা ভ্যাকসিন তৈরি হলেই কত দ্রুত মানুষের কাছে পৌঁছানো যায় সেই বিষয়ে পরিকল্পনা করা হয়েছে।

Tags

Related Articles

Close