নিউজরাজ্য

Primary Recruitment: ৫০০০-এরও বেশি শূন্য পদে নিয়োগ প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্তরে, ঘোষণা রাজ্য সরকারের, যোগ্য কারা?

আগামী পাঁচ বছরে মোট ৮০ হাজার শিক্ষক নিয়োগ, জানিয়েছে শিক্ষা দফতর

Advertisement
Advertisement

পুজোর মুখে দুর্দান্ত খবর চাকরিপ্রার্থীদের জন্য। প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ (Primary Recruitment) নিয়ে খুশির খবর শোনালো রাজ্য সরকার। আগামী পাঁচ বছরে মোট ৮০ হাজার শিক্ষক নিয়োগ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে শিক্ষা দফতর। মূলত বিভিন্ন শূন্যপদ গুলিতে স্পেশাল এডুকেটর অর্থাৎ বিশেষ শিক্ষক নিয়োগ করবে বলে জানা যাচ্ছে রাজ্য সরকার তরফে।

ইতিমধ্যে এই বিশেষ শিক্ষক নিয়োগের (Primary Recruitment) বিষয় নিয়ে ‘রেজিস্টার অফ অ্যাপয়েন্টমেন্ট’ পাঠানোর নির্দেশ চিঠি মারফত পৌঁছে গিয়েছে কলকাতা এবং জেলার প্রাথমিক বিদ্যালয় পর্ষদের চেয়ারম্যানদের কাছে। চিঠির মাধ্যমে জানানো হয়েছে বিভিন্ন স্কুলের শূন্য পদগুলির অ্যাপয়েন্টমেন্ট যত শীঘ্রই সম্ভব পাঠানো হয়। মূলত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার মান উন্নয়ন করার জন্যই এই উদ্যোগ রাজ্য সরকারের।

প্রথমদিকে এই শূন্যপদের সংখ্যা তৈরি হয়েছিল ২৭১৫টি। তবে পরবর্তীতে এই পদে শূন্যপদের সংখ্যা হবে ৫২৯৮টি। এর পাশাপাশি উচ্চ মাধ্যমিক স্তরেও থাকবে বাড়তি শুন্যপদ। তবে বর্তমানে যতগুলি শূন্যপদ তৈরি হয়েছে তা সংরক্ষণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে নিয়ম মেনে রোস্টার তৈরি করার। শিক্ষা দফতর তরফে জানানো হয়েছে, রাজ্যের প্রতিটি স্কুলেই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য স্পেশাল এডুকেটর নিয়োগ করা হবে।

এই পদে নিয়োগের জন্য যোগ্য কারা? এই বিষয়ে জানা গিয়েছে যেসব চাকরি প্রার্থীরা আরসিআই (RCI) দ্বারা অনুমোদিত বিশেষ বি.এড বা ডি.এল.এড কোর্স করেছেন তারাই এই নিয়োগের জন্য যোগ্য। এমনকি এই বিষয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছেন, বিভিন্ন রাজ্যে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য পর্যাপ্ত পরিমাণ শিক্ষক নিয়োগের (Primary Recruitment)। ফলস্বরূপ, শিক্ষা দপ্তরের এই পরিকল্পনামাফিক সবকিছু যদি ঠিকঠাক হয় তাহলে শিক্ষকতা করার সম্ভাবনা রয়েছে সকল শিক্ষকের। এমনকি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্পেশাল এডুকেটরদের পাশে থাকার আশ্বাসও দিয়েছেন। তবে দেখা যাক বিষয়টি কতদূর কি হয়।

Related Articles