দেশনিউজ

অ্যাকশন মুডে মোদী সরকার, ফাঁকিবাজ কর্মীদের একেবারে ছাঁটাই

কেন্দ্রীয় সরকার নতুন রিপোর্ট পেশ করে এই ঘোষণাই করেছে। কোন ব্যক্তি যদি কাজে ফাঁকি দেন কিংবা কোনরকম দুর্নীতিমূলক কাজ করেন, তাহলে নির্দিষ্ট সময়ের আগেই তাঁকে অবসর গ্রহণ করতে হবে।

Advertisement
Advertisement

সরকারি কর্মচারীদের জন্য বিশেষ নিয়ম পেশ করল কেন্দ্রীয় সরকার। যা শুনলে অবাক হবেন। আর যে সমস্ত ব্যক্তিরা সরকারি চাকরি করেন, তাঁদের কপালে চিন্তার ভাঁজ পড়বে। কি সেই নতুন নিয়ম? কোনো সরকারি কর্মচারীর বয়স যদি ৫০ কিংবা ৫৫ পার হয়ে যায়, তখনই তাঁর কাজের গুণগতমান পরীক্ষা করা হবে। দেখা হবে যে সেই কর্মচারী কোনরকম দুর্নীতি যুক্ত কাজে জড়িত আছেন কিনা, অথবা তাঁর কাজের মধ্যে কোন অসচ্ছতা আছে কিনা, এগুলি ভালো করে খতিয়ে দেখতে হবে। আর এই কারণের জন্য যদি কোন সমস্যা দেখা দেয়, তাহলে তখনই তাঁকে অবসর নিতে হবে।

কেন্দ্রীয় সরকার নতুন রিপোর্ট পেশ করে এই ঘোষণাই করেছে। কোন ব্যক্তি যদি কাজে ফাঁকি দেন কিংবা কোনরকম দুর্নীতিমূলক কাজ করেন, তাহলে নির্দিষ্ট সময়ের আগেই তাঁকে অবসর গ্রহণ করতে হবে। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রক থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মৌলিক বিধি ৫৬ (J)এবং ৫৬ (I) ধারা অনুযায়ী এখন থেকে সরকারি বেতনভুক কর্মচারীদের কাজের হিসাব নেওয়া হবে। যদি কোন ব্যক্তির কাজের হিসাব নিতে গিয়ে কর্তৃপক্ষ সন্তুষ্ট না হয়। সেই ব্যক্তির বিরুদ্ধে কোন গাফিলতির প্রমাণ মেলে, তাহলে তাঁকে সেন্ট্রাল সিভিল রুল ১৯৭২ এর ৪৮ (১) ধারার আওতায় অবসর গ্রহণে বাধ্য করা হবে।

কেন্দ্রীয় সিভিল সার্ভিস রুল ১৯৬৫ অনুযায়ী সরকারী কর্মচারীদের কাজে সন্তুষ্ট না হলে এই ধরনের নিয়ম জারী করা যায়। কোন ব্যক্তি ৩০ বছর কর্মজীবন অতিবাহিত করে ফেলেছেন, জনস্বার্থে সেইসকল কর্মচারীদের ক্ষেত্রে সরকার চাইলে অবসর দিতে পারে।

Related Articles