নিউজলাইফস্টাইল

Benefits of Dates: নিয়মিত খেজুর ভেজানো খান! শরীর থেকে হাজারো রোগ দূর হবে

খেজুরে খেলে কোন কোন রোগ দূর হয়? জেনে নিন

Advertisement
Advertisement

খেজুর (Benefits of Dates) খুব সুস্বাদু একটি ফল, যা বিশেষ করে মধ্যপ্রাচ্যে পাওয়া যায়। এট খুবই মিষ্টি ও পুষ্টিগুণে ভরপুর। খেজুরের মধ্যে অনেক পুষ্টিকর উপাদান রয়েছে, যেমন ভিটামিন, আয়রন, ম্যাগনেসিয়াম ইত্যাদি। যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রতিদিন সকালে ভেজানো খেজুর খেলে, অনেক উপকার মেলে। শরীরের অনেক রোগ দূর হয়। নিয়মিত ভাবে ভেজানো খেজুর খেলে কী কী রোগ দূর হয়? জানুন।

১) স্নায়ুতন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধি করে

খেজুরে (Benefits of Dates) রয়েছে নানা ভিটামিন। যা স্নায়ুতন্ত্রের কর্মক্ষমতা বাড়াতে খুবই উপকারী। নিয়মিত ভাবে খেজুর খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। তাই ৩০ বছর বয়সের পর যাতে স্মৃতিশক্তি লোপ না পায়, তার জন্য খেজুর খাওয়া উপকারের।

২) হৃদরোগের ঝুঁকি কমায়

বয়স্কদের জন্য স্ট্রোক বা হৃদরোগ খুবই ঝুঁকিপূর্ণ হয়ে থাকে। তবে নিয়মিত ভাবে ভেজানো খেজুর খেলে এর ঝুঁকি অনেকটা কমে। গবেষণায় দেখা গিয়েছে, শরীরের ব‍্যাড কোলেস্টেরলের মাত্রা কমিয়ে গুড কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। অন্যদিকে খেজুরে (Benefits of Dates) রয়েছে পটাশিয়াম, যা হৃদরোগের ঝুঁকি কমায়।

৩) সুগার নিয়ন্ত্রণ করে

যে সমস্ত মানুষ ডায়াবেটিস রোগের ভোগেন তাদের জন্য খেজুর (Benefits of Dates) খুবই উপকারী ও স্বাস্থ্যসম্মত। কারণ খেজুরে রয়েছে আয়রন, যা শরীরে আয়রনের পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে। এছাড়া ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে চিনি খাওয়া একেবারেই বারণ। তাই মিষ্টির বিকল্প হিসেবে খেজুর খেতে পারেন।

৪) কাজ করার ক্ষমতা বৃদ্ধি করে

বয়স বৃদ্ধির কারণে কাজ করার ক্ষমতা কমে গেলে নিয়মিত ভাবে খেজুর খাওয়া খুবই উপকারের। এতে রয়েছে প্রাকৃতিক চিনি যা শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে। শরীর থেকে ক্লান্তি বা ঝিমনি ভাব দূর হয়, তাই প্রতিদিন তিনটি করে খেজুর খাওয়া ভালো।

৫) দৃষ্টিশক্তি বাড়ায়

খেজুরে ভিটামিন এ, বি, সি সব রয়েছে। এর ফলে নিয়মিত ভাবে খেজুর খেলে দৃষ্টি শক্তি প্রখর হয়। রাতকানা রোগীদের ক্ষেত্রেও এটি খুব উপকারের। এছাড়া বয়স বৃদ্ধি পেলেও খেজুর খাওয়া ভালো। এতে করে বয়স বৃদ্ধির কারণে চোখের সমস্যা দেখা দেবে না।

Related Articles