দেশনিউজ

এবার বাড়িতে বসেই পাবেন তেলেভাজা খাবার, নতুন পদক্ষেপ নিলো কেন্দ্র সরকার

এবার সুইগি অ্যাপের মাধ্যমে বাড়িতে চলে আসবে তেলেভাজা থেকে পাও ভাজি, ইডলি, চাউমিন, ঘুগনি, ফুচকা সব।

করোনা পরিস্থিতিতে ছোট ব্যবসায়ীদের পাশে দাঁড়াতে এবার এক বড় পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। এবার বাড়তে বসেই অনলাইনে পছন্দমত স্ট্রিট ফুড অর্ডার করা যাবে। এবার সুইগি অ্যাপের মাধ্যমে বাড়িতে চলে আসবে তেলেভাজা থেকে পাও ভাজি, ইডলি, চাউমিন, ঘুগনি, ফুচকা সব। গত সোমবারই সুইগির সঙ্গে এই ব্যাপারে চুক্তি সাক্ষর করেছেন কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক। এই চুক্তিতে মন্ত্রকের পক্ষ থেকে সই করেছেন সচিব সঞ্জয় কুমার এবং সুইগির পক্ষে চিফ ফিনানসিয়াল অফিসার রাহুল বোথরা সই করেছেন।

ইতিমধ্যেই এই পরিষেবা শুরু হয়ে গিয়েছে। প্রথম ধাপে এই পরিষেবা শুরু হচ্ছে আমদাবাদ, চেন্নাই, দিল্লি, বারাণসী ও ইন্দৌর শহরে। বর্তমানে ২৫০ জন রাস্তার পাশে ব্যবসা করা এই হকার এই পরিষেবার সঙ্গে যুক্ত হয়েছেন। এই ছোট ব্যবসায়ীদের অনলাইনে বিক্রি করার প্রশিক্ষণও দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

হকাররা এই পদ্ধতিতে একদম অভ্যস্ত নয়। তাই কী ভাবে প্রযুক্তি ব্যবহার করে খাবার তৈরি করতে হয়, কেমন করে দাম নির্ধারণ করতে হয় এবং কোন পদ্ধতিতে স্বাস্থ্যবিধি মেনে খাবার প্যাক করতে হয় সেই বিষয়ে বিক্রেতাদের প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানা গিয়েছে। এছাড়া ভেন্ডরদের কেন্দ্রীয় খাদ্য নিয়ামক সংস্থা এফএসএসএআইয়ের অধীনেও আনা হবে।

মূলত করোনা পরিস্থিতিতে মানুষজন তুলনামূলক রাস্তায় কম বেরোচ্ছেন। আর রাস্তার এই স্ট্রিট ফুড অনেকে খাচ্ছে না। যার ফলে এই হকারেরা খুব সমস্যায় পড়েছেন, তাদের আর্থিক অবস্থা একদম খারাপ হয়ে দাঁড়িয়েছে। তাই কেন্দ্রের এই উদ্যোগে বিক্রেতারা একটু হলেও সুদিন দেখতে পাবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া এর ফলে ক্রেতাদের সুবিধা হবে। তারা আর বাইরে গিয়ে খাবার কিনতে হবে না.অনলাইনে অর্ডার দিলেই চলে আসবে লোভনীয় সব স্ট্রিট ফুড।

Tags

Related Articles

Close