আন্তর্জাতিকনিউজ

সব অপেক্ষার অবসান, মাত্র ৪ দিন পরেই আসছে করোনা ভ্যাকসিন

আগস্ট মাসেই আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন, এমনই দাবি রাশিয়ার। এই দেশের স্বাস্থ্যমন্ত্রীর দাবি, বিশ্বের প্রথম ভ্যাক্সিন আসছে আগামী ১২ অগস্ট।

Advertisement
Advertisement

করোনা সংক্রমণ যে হারে বৃদ্ধি পাচ্ছে, সেক্ষেত্রে খুব দ্রুত ভ্যাকসিনের ব্যবস্থা করতে না পারলে আরও ভয়ঙ্কর বিপদের সম্মুখীন হবে গোটা বিশ্ব। অনেক দেশই গবেষণা চালাচ্ছে। ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন আনার চেষ্টা করছে গবেষকরা। তবে এবার ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে না। আগস্ট মাসেই আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন, এমনই দাবি রাশিয়ার। এই দেশের স্বাস্থ্যমন্ত্রীর দাবি, বিশ্বের প্রথম ভ্যাক্সিন আসছে আগামী ১২ অগস্ট।

এই ভ্যাকসিন তৈরী হয়েছে রাশিয়াতেই। আপাতত এই ভ্যাক্সিনের তৃতীয় বা শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন তৈরির জন্য কাজ করছে গামালেয়া রিসার্চ ইনস্টিউট। শুক্রবার এই দেশের উপ স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ বলেন যে এই ভ্যাকসিন খুব সফলতার সাথেই লঞ্চ করা হবে। আর এটাই হবে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন। তবে চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তি ও বয়স্ক লোকদের আগে এই ভ্যাকসিন দেওয়া হবে।

ব্লুমবার্গ রিপোর্ট অবশ্য জানিয়েছে যে গামালেয়া ভ্যাকসিন শর্তসাপেক্ষে আগস্ট মাসে নথিভুক্ত করা হবে। অর্থাৎ ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হলেও এর পাশাপাশি তৃতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষার কাজ চালু থাকবে। ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ না হওয়া পর্যন্ত শুধুমাত্র চিকিৎসকরাই সেটা নিয়ন্ত্রণ করবে। যদিও এত দ্রুত এই ভ্যাকসিন প্রয়োগ নিয়ে বিজ্ঞানীদের মধ্যে বিভিন্ন প্রশ্ন তৈরী হয়েছে। বিজ্ঞানী এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করেছে যে তাড়াহুড়ো করে ভ্যাকসিন বের করা ঠিক কাজ হবে না। নিরাপত্তা এবং কার্যক্ষমতার ব্যাপারে নিশ্চিত না হয়ে ব্যবহারের জন্য অনুমোদন করা উচিত নয় বলেও বিজ্ঞানীরা সতর্ক করেছেন।

প্রসঙ্গত, রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো আগে জানিয়েছিলেন যে মস্কোর তরফ থেকে পরিকল্পনা করা হয়েছে যে, অক্টোবরেই ভ্যাকসিন দেওয়া হবে। মাস ভ্যাক্সিনেশন অর্থাৎ বহু মানুষকে একসঙ্গে ভ্যাক্সিন দেওয়ার পরিকল্পনা তৈরি করা হচ্ছে। এছাড়া রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান ক্রিমিল দিমিত্রিভ আগেই জানিয়েছিলেন, বিশ্বের মধ্যে প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা আগে বাজারে আনবে। তিনি আরও বলেন যে স্পুতনিকের মহাকাশ যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। এবারও করোনা টিকার ক্ষেত্রেও একই ভাবে অবাক হবেন সবাই।

Related Articles