দেশনিউজ

হা‌‌ওড়া থেকে চালু হচ্ছে ‘নেতাজি’র নামে এক্সপ্রেস ট্রেন, বড়সড় সিদ্ধান্ত ভারতীয় রেলের

Advertisement
Advertisement

দেশ তৈরি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য। তার মাত্র ক’দিন আগে মঙ্গলবার ভারতীয় রেল ‘নেতাজি এক্সপ্রেস’ নামকরণ করল হাওড়া-কালকা মেল-এর নাম বদল করে। এদিন রেলমন্ত্রকের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রেলমন্ত্রক ইতিমধ্যেই এই বিষয়ে প্রয়োজনীয় অনুমোদন দিয়ে দিয়েছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই নরেন্দ্র মোদী সরকার বিভিন্ন পরিকল্পনা করেছে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালনের জন্য।

রেলমন্ত্রক থেকে আরও জানানো হয়, মন্ত্রক অত্যন্ত গর্বিত ১২৩১১/১২৩১২ হাওড়া-কালকা এক্সপ্রেস ট্রেনটিকে ‘নেতাজি এক্সপ্রেস’ হিসাবে নামকরণ করে। তাঁদের মতে, ভারতকে স্বাধীনতা ও উন্নয়নের এক্সপ্রেস রুটে এনে দিয়েছিল নেতাজির পরাক্রমই। রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, রেলমন্ত্রক নেতাজির সেই ‘পরাক্রম’কে শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নিয়েছে তাদের অন্যতম পুরোনো ট্রেনটির নাম ‘নেতাজি এক্সপ্রেস’ দিয়ে। পীযূষ গোয়েল টুইট করে জানিয়েছেন, এই নামকরণের ফলে তিনি ‘শিহরিত’।

মঙ্গলবার একইসঙ্গে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, নেতাজির জাতির প্রতি অদম্য চেতনা ও নিঃস্বার্থ সেবাকে শ্রদ্ধা জানাতে ও স্মরণ করতে ভারত সরকার এই বছর থেকে প্রতি বছর ২৩ জানুয়ারি দিনটি ‘পরাক্রম দিবস’ হিসাবে উদযাপন করবে। পরাক্রম দিবস নেতাজি-র মতো দেশের যুব সমাজকে প্রতিকূলতার মধ্যে ধৈর্য সহকারে কাজ করায় উদ্বুদ্ধ করবে এবং তাদের মধ্যে জাগিয়ে তুলবে দেশপ্রেমের উদ্দীপনা, আশা করা হচ্ছে এমনটাই।

নরেন্দ্র মোদী সরকার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী যথাযথভাবে উদযাপনের জন্য আসন্ন ২৩ জানুয়ারি থেকে ২০২২ সালের ২৩ জানুয়ারি – এই একবছর সময়কাল ধরে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য ইতিমধ্যেই ৮৮ সদস্যের একটি কমিটি তৈরি করা হয়েছে নরেন্দ্র মোদীকে মাথায় রেখে। বাংলা, ওড়িশা ও উত্তর-পূর্বের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে ক্রীড়া, সংস্কৃতি, রাজনীতি, ইতিহাস মহলের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং নেতাজীর পরিবার ও আজাদ হিন্দ বাহিনীর সঙ্গে জড়িত ব্যক্তিদের রাখা হয়েছে এই কমিটিতে।

Related Articles