Featuredনিউজ

Ration card: রেশন কার্ড থাকলে পাওয়া যাবে ১ লক্ষ টাকা! কারা পাবে জানুন

কন্যা ভ্রূণ হত্যা কমাতে এবং মেয়েদের পড়াশোনার জন্য নেওয়া হলো দারুণ উদ্যোগ

Advertisement
Advertisement

দেশের কন্যা সন্তানের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কেন্দ্র ও রাজ্য সরকার একাধিক পদক্ষেপ নিয়ে থাকে। পশ্চিমবঙ্গে মেয়েদের পড়াশোনার জন্য কন্যাশ্রী, রূপশ্রী, ইত্যাদি প্রকল্প রয়েছে। এ ছাড়া কেন্দ্র সরকারের অধীনেও রয়েছে একাধিক প্রকল্প। এবার মেয়েদের জন্য আরো এক দুর্দান্ত প্রকল্প বা স্কিম আনলো এই রাজ্যের সরকার। যেখানে রেশন কার্ড (Ration card) থাকলেও পাওয়া যাবে ১ লক্ষ টাকা। চলুন বিস্তারিত জেনে নিন।

আজ কথা বলছি ‘লেক লাডকি স্কিম’ (Ration card)। এই স্কিমটি চালু করেছে মহারাষ্ট্র সরকার। ইতিমধ্যে মন্ত্রীসভার অনুমোদন মিলেছে। গত মার্চেই এই স্কীমটি সম্পর্কে ঘোষণা করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে মহারাষ্ট্রের প্রত্যেক কন্যার জন্মের পর থেকেই টাকা দেওয়া শুরু হবে। ধাপে ধাপে ১ লক্ষ টাকা দেওয়া হবে। ওই রাজ্যে অনেকেই রয়েছেন, যারা আর্থিক কারণে পড়াশোনা করতে পারেন না। সেই সব মেয়েদের জন্য এই প্রকল্প লঞ্চ করা হয়েছে। এর মধ্যে দিয়ে একদিকে মেয়েদের ভ্রূণ হত্যা যেমন কমবে, তেমনই মেয়েরা শিক্ষাক্ষেত্রেও এগিয়ে আসবে।

তবে সকল মেয়েই লেক লাডকি প্রকল্পের সুবিধা পাবে না। এর জন্য কিছু নিয়ম রয়েছে। ওই রাজ্যের কোনো পরিবারের হলুদ ও কলম রেশন কার্ড থাকলে তবেই এই প্রকল্পের সুবিধা মিলবে। যে সব পরিবারের বার্ষিক আয় এক লক্ষ থেকে দেড় লক্ষ টাকা তাদের কমলা কার্ড এবং শহরের দিকে বার্ষিক দেড় লক্ষ আয়কারী পরিবারকে হলুদ কার্ড দেওয়া হয়। এই মুহূর্তে মহারাষ্ট্রের ২.৫৬ কোটি রেশন কার্ডের (Ration card) মধ্যে ১.৭১ কোটি কমলা ও ৬২.৬০ লক্ষ হলুদ কার্ড রয়েছে।

লেক লাডকি প্রকল্পের (Ration card) আওতায় একজন কন্যা শিশু জন্মের পরই পরিবারের হাতে তুলে দেওয়া হবে ৫০০০ টাকা। এর পর ওই কন্যা যখন দ্বিতীয় শ্রেণীতে পড়বে তখন ৬০০০ টাকা এবং ষষ্ঠ শ্রেণীতে পড়ার সময় ৭০০০ টাকা দেওয়া হবে। ওই কন্যা সন্তান যখন নবম শ্রেণীতে পড়বে তখন তাকে ৮০০০ টাকা দেওয়া হবে। তারপর কন্যার বয়স ১৮ হলে প্রায় ৭৫,০০০ টাকা পাবে। অর্থাৎ এই প্রকল্পের মধ্যে দিয়ে একটি কন্যা জন্মের পর থেকে ১৮ বছর বয়স পর্যন্ত মোট ১ লক্ষ ১ হাজার টাকা পাবে।

Related Articles