আন্তর্জাতিকনিউজ

ইতিহাসে প্রথম, নিউজিল্যান্ডের মন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন

যুবকল্যাণ এবং জনজাতি উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে এই ভারতীয়কে।

Advertisement
Advertisement

ফের ভারতীয়ের জয়জয়কার। এবার কেরলের এর্নাকুলামের মেয়ে জায়গা পেলেন নিউজিল্যান্ডের মন্ত্রীসভাতে। ইতিহাসে প্রথম এমন ঘটনা ঘটল। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের মন্ত্রীসভায় এই প্রথম স্থান পেল ভারতীয়। যুবকল্যাণ এবং জনজাতি উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে এই ভারতীয়কে। যার নাম প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন।

তাঁর জন্ম হয়েছিল চেন্নাইয়ে। তবে পরিবার কেরলে থাকে। প্রিয়াঙ্কার বর্তমসন বয়স ৪১ বছর। সে চেন্নাইতে জন্ম নিলেও বেড়ে ওঠে সিঙ্গাপুরে। আর স্নাতকোত্তর ডিগ্রি নিতে তিনি নিউজিল্যান্ডে যান। এরপর সেখানে গিয়ে পাকাপাকিভাবে রাজনীতিতে প্রবেশ করেন। এখন নিউজিল্যান্ড লেবার পার্টির তিনি একজন জনপ্রিয় মুখ। আর এবার যুবকল্যাণ এবং জনজাতি উন্নয়নে নতুন দায়িত্ব পেয়ে গেলেন তিনি।

তিনি সেই ২০০৬ সাল থেকে নিউজিল্যান্ডের লেবার পার্টির সদস্য। তবে ২০১৭ সালে সাংসদ হিসেবে নির্বাচিত হন প্রিয়াঙ্কা। আর মাত্র ৩ বছরের মধ্যেই নিউজিল্যান্ডের মন্ত্রীসভাতে জায়গা করে নিলেন। বর্তমানে তিনি নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনের স্থায়ী বাসিন্দা। প্রিয়াঙ্কার স্বামী রিচার্ডসন নিউজিল্যান্ডেরই বাসিন্দা ৷ তিনি একটি আইটি ফার্মে রয়েছেন। বিদেশের মাটিতে ভারতীয়ের এই সাফল্য সত্যি গর্ব করার বিষয়।

Related Articles