কলকাতানিউজ

Puja Themed Tram Ride: দুর্গা পূজার সাজে সজ্জিত ট্রাম চলবে শহরজুড়ে

পুজো উপলক্ষে বিশেষ ট্রাম, কোন রুটে চলবে? জেনে নিন

Advertisement
Advertisement

আজ মহালয়া। এর মধ্যে দিয়েই দেবী পক্ষের সূচনা হল। দুর্গা পূজার সাজে সেজে উঠেছে কলকাতা। আলোর রোশনাই ভরে গেছে শহর। আর এই পুজোয় কলকাতার ট্রামও সেজে উঠেছে ঐতিহ্যের সাজে। এবছরই কলকাতা ট্রামের ১৫০ বছর পূর্ণ হয়েছে। পাশাপাশি দুর্গা পূজা ইউনেস্কোর হেরিটেজ তকমা লাভ করেছে গত বছর। তাই তাই দুর্গা পূজার সময় কলকাতার পুরানো ট্রামকে (Puja Themed Tram Ride) নতুন রূপে সাজিয়ে তোলা হলো।

কলকাতা তিলোত্তমাতে ১৮৭৩ সালে প্রথম চালু হয়েছিল ট্রাম পরিষেবা। আজ দেখতে দেখতে ১৫০ বছরে পা দিল কলকাতার ট্রাম (Puja Themed Tram Ride) পরিষেবা। তাই এই ঐতিহাসিক ট্রামকে নতুন ভাবে সাজিয়ে তুলতে পদক্ষেপ নিয়েছে রাজ্যের পরিবহন দপ্তর। এর মধ্যে দিয়ে নস্টালজিয়া জীবন্ত হয়ে উঠবে। পুজোয় কলকাতার রাস্তায় চলবে এই বিশেষ ট্রাম। এই ট্রামে চেপেই শহরের বড় বড় পুজো প্যান্ডেল ঘোরা যাবে।

পশ্চিমবঙ্গ পরিবহন কর্পোরেশন ও এশিয়ান পেইন্টসের যৌথ উদ্যোগে পুরানো একটি ট্রামকে (Puja Themed Tram Ride) বিশেষ ভাবে সাজিয়ে তোলা হয়েছে। ট্রামকে খুব সুন্দর ভাবে সাজানো হয়েছে। ইতিমধ্যে ট্রামের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। দুর্গা পূজার ঐতিহ্য ফুটে উঠেছে এই ট্রামে। এই বিশেষ ট্রাম টালিগঞ্জ থেকে বালিগঞ্জ রুটে চলবে। এই রুটের মধ্যে কলকাতা শহরের অনেক বড় পূজা প্যান্ডেল চোখে পরে।

ট্রামটির বগিতে চোখ রাখলে দারুন শিল্পকলার ছাপ পাওয়া যায়। এই ট্রামের (Puja Themed Tram Ride) প্রথম বগিতে কুমোর টুলির ছবি আঁকা হয়েছে। এর সাথে সিঁদুর খেলা, ধুনুচি নাচ, ভিক্টোরিয়া, কাশফুল ইত্যাদির ছবিও ফুটিয়ে তোলা হয়েছে। একই সাথে ছবির মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিল্পী ও মহিলা ঢাকির চিত্রও তুলে ধরা হয়েছে। বগির ভিতরে দেওয়া হয়েছে আল্পনা, করা হয়েছে বেতের কারুকার্য।

Related Articles