নিউজলাইফস্টাইল

Migraine Pain: মাইগ্রেনের সমস্যা এড়াতে ভুলেও করবে না এই পাঁচটি কাজ

রোজকার জীবনে কখনোই করবেন না এই পাঁচটি কাজ, তাহলে বাড়বে মাইগ্রেনের সমস্যা

Advertisement
Advertisement

মাইগ্রেনের সমস্যা (Migraine Pain) হঠাৎ করেই হয় আর যখনই যন্ত্রণা শুরু হয় তা সহ্যের সীমা ছাড়িয়ে যায়। আপনি কোন জরুরী কাজে ব্যস্ত কিংবা আপনজনের সাথে কোথাও ঘুরতে গেছেন হঠাৎ দপ করে উঠবে এই যন্ত্রনা। কখনো এমন পর্যায়ে চলে যায় নিত্যদিনের কাজ করা অসম্ভব হয়ে পড়ে। এই যন্ত্রনা শুরু হলে মানুষ একেবারে কাবু হয়ে পড়ে। এটি একটি জিনঘটিত রোগ। যখনই মস্তিষ্কের “ট্রাইজেমিনাল নার্ভ” উত্তেজিত হয় তখনই শুরু হয় মাইগ্রেন এর পেন। কিন্তু আপনি যদি প্রতিদিনকার কাজগুলি সাবধানে করেন তাহলে হয়তো রেহাই পেতে পারেন এই যন্ত্রনা থেকে।

আমরা প্রাত্যহিক জীবনে এমন কিছু কাজ করি যা মাইগ্রেনের সমস্যাকে (Migraine Pain) আরো বাড়িয়ে দেয়। শরীরকে সুস্থ রাখতে শরীরের চর্চা করা অবশ্যই প্রয়োজনীয় কিন্তু অতিরিক্ত পরিমাণে কোন কাজ ভালো নয়। অতিরিক্ত পরিমাণে শরীর চর্চা হলে শরীরে ইলেকট্রোলাইটের অভাব দেখা দেয় যার ফলে মাইগ্রেনের সমস্যা বৃদ্ধি পায়। আরেকটি কাজ হল দেরি করে খাওয়া। বাড়িতে থাকলে সময় মতো যদিও বা খাওয়া হয় কিন্তু সপ্তাহের অন্যান্য দিনগুলো কাজের চাপে খাওয়ার দিক থেকে যথেষ্ট অনিয়ম করা হয়। আপনি যদি অনেকক্ষণ খালি পেটে থাকেন সেক্ষেত্রেও আপনার মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।

আপনি কি সারাদিনে প্রয়োজন মত জল খাচ্ছেন? যদি না খেয়ে থাকেন এটাও কিন্তু মাইগ্রেনের সমস্যার (Migraine Pain) বড় কারণ। অনেকক্ষণ জল না খাওয়ার ফলে শরীর আর্দ্র হয়ে যায় এবং এর ফলে বাই ট্রেনের সমস্যা বৃদ্ধি পেতে পারে। দিনে অন্তত তিন লিটার জল অবশ্যই খাওয়া উচিত।

বর্তমান সময়ে প্রক্রিয়াজাত খাবার বেশিরভাগ মানুষই পছন্দ করেন যেমন পিৎজা, বার্গার, হটডগ ইত্যাদি খাবার। কিন্তু কখনো ভেবে দেখেছেন এইসব খাবার আদৌ কি আমাদের শরীরের পক্ষে উপকারী? আপনার যদি মাইগ্রেনের সমস্যা (Migraine Pain) থেকে থাকে তাহলে কখনোই এই ধরনের খাবার খাবেন না এটি মাইগ্রেনের সমস্যাকে আরো বাড়িয়ে তোলে।

সর্বশেষে বলা যেতে পারে মাইগ্রেন সমস্যা থাকলে কখনোই রোদে বেশি ঘোরাঘুরি করা উচিত নয়। এমন বহু মানুষ আছেন যাদের কর্মসূত্র রোদে ঘুরে বেড়াতে হয় কিন্তু চড়া রোদ লাগলে হঠাৎ করে আপনার এই যন্ত্রণা বেড়ে যেতে পারে। তাই চড়া রোদে রাস্তায় না বেরোনোই ভালো। আপনার যদি রোদে বের হলে মাইগ্রেনের যন্ত্রণা বেড়ে যায় তাহলে বাড়ি ফিরে কিছুক্ষণ চোখ বন্ধ করে থাকুন।

Related Articles