দেশনিউজ

মাটি খুঁড়লেই উঠছে হিরে, হইচই গোটা রাজ্যে

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তিন-চারদিন আগে মন জেলার ওই অঞ্চলে মাটি খুঁড়তে গিয়ে হিরের মতো কিছু একটা দেখতে পান স্থানীয় মানুষেরা।

Advertisement
Advertisement

নাগাল্যান্ডের এক প্রত্যন্ত গ্রামে মাটি খুঁড়লেই বেরিয়ে আসছে হিরের টুকরো! আর যা দেখে অবাক হয়ে গেছেন স্থানীয় এলাকাবাসীরা। আর এই খবর প্রকাশ্যে আসতেই বহু মানুষের ভিড় হয়েছে ওই এলাকায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তিন-চারদিন আগে মুন জেলার ওই অঞ্চলে মাটি খুঁড়তে গিয়ে হিরের মতো কিছু একটা দেখতে পান স্থানীয় মানুষেরা। আর এই খবরটি ছড়িয়ে পড়তেই আশপাশের এলাকার মানুষরা এসে মাটি খুঁড়তে শুরু করেন।

আর এরপরেই প্রশাসন পদক্ষেপ নেয়। মুন জেলার ওয়ানচিং গ্রাম সংলগ্ন জঙ্গল এলাকায় ভূতত্ত্ববিদদের পাঠানোর নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। তবে ওই এলাকাটি অত্যন্ত দুর্গম হওয়ার জন্য এখনও পর্যন্ত উচ্চপর্যায়ের প্রশাসনিক আধিকারিকরা সেখানে পৌঁছতে পারেননি। তবে নাগাল্যান্ডের ওই এলাকার স্থানীয় প্রশাসনের পক্ষে বহিরাগতদের বিনা অনুমতিতে ওই গ্রামে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। এর পাশাপাশি এলাকার বাসিন্দাদেরও এই সংক্রান্ত কোনও ভিডিও সোশ্যাল মিডিয়াতে পোস্ট করতে নিষেধ করা হয়েছে।

নাগাল্যান্ডের ভূতত্ত্ব ও খনি দপ্তরের পক্ষ থেকে শুক্রবার একটি নোটিশ জারি করা হয়েছে। ওই দপ্তরের অধিকর্তা এস মানেনের সই করা নোটিসে উল্লেখ করা হয়েছে, ওই ঘটনাস্থলে চার জন ভূতত্ত্ববিদকে পাঠানো হচ্ছে। তাঁরা ৩০ নভেম্বর কিংবা ডিসেম্বরের ১ তারিখ নাগাদ পৌঁছে যাবেন। তারপর এলাকাটি ভাল করে পরিদর্শন করে দেখবেন। এর পাশাপাশি পাথরগুলি খতিয়ে দেখে যত তাড়াতাড়ি সম্ভব রিপোর্ট জমা করবে।

তবে বেশ কয়েকজন ভুত্বত্ববিদ মনে করছেন, হিরের সন্ধান মাটির এত উপরের স্তরে পাওয়া সম্ভব নয়। তাদের মনে হয়েছে, ওইগুলি উন্নত প্রজাতির স্ফটিক। মানুষ না বুঝে গুজব ছড়িয়েছে বলে তারা মনে করছেন।

Related Articles