দেশনিউজ

এবার লিপুলেখে সেনা বাড়ানোর পাশাপাশি মিসাইল বসানোর প্রস্তুতি নিচ্ছে চীন, সামনে এলো উপগ্রহ চিত্র

নেপাল কয়েকদিন আগে তাদের নতুন বিতর্কিত মানচিত্রে কালাপানি এবং লিম্পুয়াধুরার সঙ্গে উত্তরাখণ্ডের লিপুলেখকেও নিজেদের এলাকা বলে দাবি করেছে।

চীন কিছুতেই যেন থামছে না। যত দিন যাচ্ছে ততই নতুন ফন্দি করছে ড্রাগনের দেশ। এবার লিপুলেখেও ধীরে ধীরে নিজেদের সেনা বাড়াচ্ছে চীন। এমনকি শুধু সেনা বাড়ানোই নয়, ওপেন সোর্স ইন্টেলিজেন্স detresfa উপগ্রহ চিত্র প্রকাশ করে দাবি করেছে, লিপুলেখের ট্রাই জংশন এলাকায় সেনা মোতায়েন করার পাশাপাশি ক্ষেপনাস্ত্র বসানোর জন্য নির্মাণকাজ শুরু করেছে চীন। এই ক্ষেপণাস্ত্র বসানোর বিষয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যমেও দাবি করা হয়েছে।

এই লিপুলেখ এলাকা নিয়ে ভারতের সঙ্গে নেপালের বিবাদ চলছে বহুদিন ধরে। নেপাল কয়েকদিন আগে তাদের নতুন বিতর্কিত মানচিত্রে কালাপানি এবং লিম্পুয়াধুরার সঙ্গে উত্তরাখণ্ডের লিপুলেখকেও নিজেদের এলাকা বলে দাবি করেছে। আর এই লিপুলেখ পাস দিয়েই মানস সরোবর যাত্রার জন্য নতুন রুট তৈরি করছে ভারত৷ কিন্তু এই এলাকাতেই ভারতের তৈরি ৮০ কিলোমিটার দীর্ঘ নতুন রাস্তা নিয়ে আপত্তি জানায় নেপাল৷ এরপর নেপাল ওই তিন এলাকা অর্থাৎ লিপুলেখ, লিম্পুয়াধুরা এবং কালাপানিকে নিজেদের এলাকা বলে দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করে।

লিপুলেখ এমন একটি এলাকা, যেখানে ভারত, নেপাল এবং চিন- এই তিন দেশেরই সীমানা রয়েছে৷ গত মে মাস থেকেই চীন এখানে পরিকাঠামো নির্মাণের কাজ শুরু করেছিল ৷ আর গত কয়েক সপ্তাহে ধীরে ধীরে সেখানে সেনা মোতায়েন বাড়িয়েছে চীন। আর এর মধ্যেই সেখানে ১ হাজার সেনা মোতায়েন করেছে চীন, এমনই চিত্র উপগ্রহে ধরা পড়েছে।

Tags

Related Articles

Close