আন্তর্জাতিকনিউজ

ফের মুসলিমদের উপর অত্যাচার, এবার মিং আমলে নির্মিত মসজিদের মিনার ভেঙে গুঁড়িয়ে দিল চিন

সম্প্রতি অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট-র রিপোর্ট অনুযায়ী, শিনজিয়াং প্রদেশের ১০ লক্ষ উইঘুর মুসলিমকে ধর্মত্যাগ করানো হয়েছে।

Advertisement
Advertisement

চিনে মুসলিমদের উপর অত্যাচারের ঘটনা নতুন নয়। এবার ইসলামের ‘শুদ্ধিকরণের’ নামে মিং আমলের বিখ্যাত মসজিদের মিনার ভেঙে গুঁড়িয়ে দিল চিন। তবে শুধু এইটুকু করেই থেমে যায়নি চীন, এর সাথে মসজিদটির গায়ে খোদাই করা সমস্ত আরবি হরফ মুছে দিয়ে সেখানে চিনা ভাষায় অর্থাৎ মান্দারিন ভাষায় নতুন বার্তা লেখা হয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, সম্প্রতি ইনচুয়ান শহর পরিদর্শন করতে এসেছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। আর এই সফরের শেষে নিংজিয়া প্রদেশে ইসলামের ‘শুদ্ধিকরণ’ প্রক্রিয়ায় গাফিলতির অভিযোগে ওঠে। আর যার দরুন একাধিক সরকারি আধিকারিক জিনপিংয়ের রোষের মুখে পড়েন। আর এরপরেই চিনের বিখ্যাত নানগুয়ান মসজিদের পুরো আকার বদলে ফেলা হয়।

চিনে মুসলিমদের ওপর এরকম চরম অত্যাচার বহুদিন ধরে চলে আসছে। সম্প্রতি অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট-র রিপোর্ট অনুযায়ী, শিনজিয়াং প্রদেশের ১০ লক্ষ উইঘুর মুসলিমকে ধর্মত্যাগ করানো হয়েছে। শুধু তাই নয়, এছাড়া ১৬ হাজার মসজিদ ভেঙে ফেলা হচ্ছে। উপগ্রহ চিত্রের মাধ্যমেই চিনের শিনজিয়াং প্রদেশের ছবি বিশ্লেষণ করেছে এই সংস্থাটি। এর সাথেই তারা দাবি করেছে, আগে শিনজিয়াং প্রদেশে প্রায় ২৪ হাজার মসজিদ ছিল।

কিন্তু গত তিন বছরের মধ্যে ১৬ হাজার মসজিদ ধ্বংস করা হয়েছে। আর যে কয়টি আছে সেগুলির মধ্যে ওকিছু মসজিদে নামাজ পড়ার জায়গাটুকুও নেই। উল্লেখ্য, হুই মুসলিম অধ্যুষিত চিনের নিংজিয়া হুই অটনোমাস রিজিয়নের রাজধানী ইনচুয়ান শহরে রয়েছে এই নানগুয়ান মসজিদ। ১৩৬৮ থেকে ১৬৪৪ পর্যন্ত চিন শাসন করা মিং রাজবংশের আমলে এই মসজিদটি তৈরি হয়। এটি ওই অঞ্চলের সবচেয়ে বড় মসজিদ ছিল।

Related Articles