আন্তর্জাতিকনিউজ

কাশ্মীর ভারতেরই অংশ, মানচিত্র তুলে ধরলো পাক সরকারের সংবাদ মাধ্যম!

Advertisement
Advertisement

ইতিহাস বলছে 1947 সালের আগস্ট মাসে পাকিস্তান আর ভারত স্বাধীনতার আগে থেকেই কাশ্মীর নিয়ে বিতর্কে সূচনা হয়েছিল। বহু যুগ পেরিয়ে আজও সে বিতর্ক বর্তমান। কাশ্মীর নিয়ে ভারতের সাথে পাকিস্তানের বিরোধ বহুযুগের। কাশ্মীর দখলের জন্য অনেকবার চেষ্টা করেছে পাকিস্তান কিন্তু সফল হতে পারেনি ভারত নিজের অধিকারের জায়গা এক ইঞ্চিও ছাড়েনি।

সাধারনত কাশ্মীরে পুরো অংশটাই পাকিস্তানের পাক মানচিত্রে এমনটাই দেখানো হয়, শুধুমাত্র পাক অধিকৃত কাশ্মীর নয় ভারতের অংশকেও নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে নিয়েছে পাকিস্তান। কিন্তু এবার ঘটল পুরো উল্টোপুরাণ।

কিছুদিন আগেই পাকিস্তান টেলিভিশন কর্পোরেশনের দুই কর্মী ভুলবশত এক মানচিত্র সম্প্রচার করে ফেলে যেখানে কাশ্মীরকে ভারতের অংশ রূপে দেখানো হয়েছে। এই নিয়ে শুরু হয় তুমুল বিতর্ক যেখানে ভারতের মুখের হাসি সেখানে মুখ পুড়েছে পাকিস্তানের। আরে এই ভুলের কারণে সেই দুই সাংবাদিকের ওপর খড়গহস্ত হয়েছেন ইমরান খান সরকার। চাকরি থেকে বহিস্কৃত করা হয়েছে ওই দুজনকে।

6 জুন পি টিভিতে একটি অনুষ্ঠান সম্প্রচারের সময় ভুল করে ঐ সাংবাদিকরা পাকিস্তানের মানচিত্রে কাশ্মীর ভারতের বলে দেখিয়ে দেন। 8 জুন এই বিষয়টি পাকিস্তানের সংসদে ইস্যু হয়ে ওঠে। পাকিস্তানি তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয় যে এই বিষয়টি খতিয়ে দেখবে এবং পরবর্তীতে দোষীদের শাস্তির কথা ঘোষণা করা হয়।

এরপর পি টিভির ওই দুই কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। ওই ঘটনার তদন্তের জন্য একটি কমিটিও গঠন করেছিল পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সেই কমিটির সদস্যরা ওই দুই আধিকারিক কে দোষী সাব্যস্ত করেছে। তবে সরকারের তরফে ওই দুই সাংবাদিকের নাম ঘোষণা করা হয়নি। সকলের বক্তব্য এ ধরনের গাফিলতি মেনে নেওয়া যাবে না, পাকিস্তানের নিরিখে এটি অপরাধ।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles