Featuredনিউজ

Black Spot on Earth: পৃথিবীর গায়ে ওটা কিসের কালো ছায়া? নাসার শেয়ার করা ছবি দেখে অবাক মানুষ

গত শনিবার সূর্য গ্রহণের দরুন মহাকাশে চোখে পড়লো এক বিরল দৃশ্য

Advertisement
Advertisement

গত ১৪ই অক্টোবর মহাকাশে এক বিরল দৃশ্য চোখে পড়লো মানুষের (Black Spot on Earth)। গত শনিবার অর্থাৎ ১৪ই অক্টোবর ছিল সূর্য গ্রহণ। এদিন রিং অফ ফায়ার চোখে পড়েছে মানুষের। আমেরিকার অনেক অঞ্চল থেকে এদিন আংশিক সূর্য গ্রহণ চোখে পড়েছে। আর এ সময় পৃথিবী কেমন দেখতে লাগে তারই ছবি একটি ছবি তুলে শেয়ার করেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

নাসা তাদের এক্স হ্যান্ডেল থেকে মহাকাশ থেকে পৃথিবীর এই মনোমুগ্ধকর ছবি (Black Spot on Earth) শেয়ার করেছে। যেখানে ছবিতে পৃথিবীর উপর একটি কালো ছায়া দেখতে পাওয়া যাচ্ছে। এটি আসলে আমব্রা, যা টেক্সাসের দক্ষিণ-পূর্ব উপকূলে ক্রিস্টির আকাশে দেখা গিয়েছে। EPIC, DSCVR, NASA, NOAA এবং US এয়ার ফোর্স স্যাটেলাইট মিলিত ভাবে এই ছবিটি তুলেছে।

এই দিন সূর্যগ্রহণ প্রায় ৬ ঘন্টা ধরে চলছিল। মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং দক্ষিণ ও মধ্য আমেরিকার কিছু জায়গা থেকে এদিন আংশিক সূর্য গ্রহণ দেখা গিয়েছে। তবে ভারত থেকে সূর্য গ্রহণ চোখে পড়েনি (Black Spot on Earth)। নাসা আগেই জানিয়েছিল, আকাশ পরিষ্কার থাকলে ওরেগন, নেভাদা, উটাহ, নিউ মেস্কিকো, টেক্সাস ও ক্যালিফোর্নিয়া থেকে দেখা যাবে এই গ্রহণ।

প্রসঙ্গত, সূর্য গ্রহণের সময় সূর্যের সম্মুখে ছিল চাঁদ (Black Spot on Earth)। তবে সূর্যকে পুরোপুরি ঢাকতে পারেনি। এর ফলে সূর্যের বলয় তৈরি হয়েছিল। আসলে চাঁদ যখন পৃথিবী থেকে অনেক দূরে অবস্থান করে তখন এমন সূর্য গ্রহণ চোখে পড়ে। তবে চাঁদ পৃথিবীর কাছে থেকে পৃথিবী ও সূর্যের মাঝে থাকলে পূর্ন সূর্য গ্রহণ দেখা যায়।

Related Articles