দেশনিউজ

‘আগামী বছরেই আসবে করোনা ভ্যাকসিন’, ভারতকে নিয়ে আশাবাদী বিল গেটস

২০২১ সালের প্রথম তিন মাসের মধ্যেই করোনা ভ্যাকসিন আসবে ভারতে।

Advertisement
Advertisement

ভারতই করোনা ভাইরাস ভ্যাকসিনের উৎপাদন করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে বলে মনে করছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি মনে করছেন যে ২০২১ সালের প্রথম তিন মাসের মধ্যেই করোনা ভ্যাকসিন আসবে ভারতে। আর ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি বিপুল পরিমাণে ভ্যাকসিন তৈরী করবে। মঙ্গলবার সংবাদসংস্থা পিটিআইকে বিল গেটস বলেন যে ভারতে দ্রুত করোনা ভ্যাকসিন উৎপাদন শুরু হোক এটাই তিনি চাইছেন।

এর পাশাপাশি তিনি বলেন যে ভ্যাকসিন উৎপাদনকারী দেশ হিসাবে ভারতের স্থান শীর্ষে। করোনা ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে তিনি ভারতের কাছ থেকে সহযোগিতা চেয়েছেন। বিল গেটস আরও বলেন,সম্ভবত করোনা ভ্যাকসিন ভারত থেকে আগামী বছরই পাওয়া যাবে। তিনি আশা করছেন, আগামী বছরের প্রথম তিনমাসের মধ্যেই করোনার কয়েকটি ভ্যাকসিনের উৎপাদন চূড়ান্ত পর্বে ‌পৌঁছবে।

ভারতের বেশ কিছু সংস্থাই করোনা ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। তার মধ্যে কোভ্যাকসিন অনেকটাই সফল হয়েছে বলে সংস্থা মারফত জানা গেছে। তবে কোনও ভ্যাকসিনিই এখনও পর্যন্ত চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়নি। এদিকে ভারতে প্রতিদিনই করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৯০ হাজারের গন্ডি পার করেছে। ইতিমধ্যেই মোট সংক্রমণের সংখ্যা ৪৯ লক্ষে পৌঁছে গিয়েছে।

Related Articles