Featuredনিউজ

ATM Card: এটিএম কার্ড রয়েছে? মিলবে ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ, কীভাবে জেনে নিন

হাতে রয়েছে এটিএম কার্ড? পেতে পারেন ৫ লক্ষ টাকা অবধি বীমা

Advertisement
Advertisement

আজকের সময়ে দাঁড়িয়ে কমবেশি অনেকেই এটিএম কার্ড ব্যবহার করেন। লেনদেনের ক্ষেত্রে এটিএম বর্তমানে গুরুত্ব6 হয়ে দাঁড়িয়েছে। এই এটিএম কার্ডের ফলেই এখন আর কাউকে টাকা তোলার জন্য ব্যাংকে লাইন দিতে হয় না। এছাড়া ২৪×৭ পরিষেবা মেলায়, যখন খুশি টাকা তোলা যায়। তবে শুধু টাকা তোলা বা ঋণ নেওয়ার ক্ষেত্রে নয়, এটিএম কার্ড বীমাও প্রদান করে। কার্ড হোল্ডারের মৃত্যুর পর বীমা বাবদ মোটা অংকের টাকা পায়, তার পরিবার। চলুন এ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

ব্যাংক কর্তৃপক্ষ সাধারণত তিন ধরনের এটিএম কার্ড ইস্যু করে থাকে। যেগুলি হলো ক্লাসিক, প্ল্যাটিনাম এবং সাধারণ কার্ড। এই সমস্ত কার্ডের ক্ষেত্রে পাওয়া যায় দুর্ঘটনা জনিত বীমা। তবে এটিএম কার্ডে বীমার ক্ষেত্রে অন্যান্য দুর্ঘটনার থেকে বিমানে দুর্ঘটনায় বেশি অর্থ মেলে। একই সাথে বীমার অর্থ কত দেওয়া হবে তা নির্ভর করে নির্দিষ্ট কার্ডের উপর। এছাড়া এটিএমটি শেষ কবে ব্যবহার করা হয়েছে সেটিও দেখা হয়।

আরবিআই-এর নিয়ম অনুযায়ী দুর্ঘটনার ৪৫ দিন আগে যদি এটিএম শেষ ব্যবহার করা হয় এই বীমা পাওয়া যাবে। তবে কোনো কোনো ব্যাংকে এই সময় ৩০ দিন। এসবিআই এর গোল্ড এবং প্রাইড কার্ডে বীমার ক্ষেত্রে ২ লক্ষ টাকা মিলবে। অন্যদিকে প্রিমিয়াম এবং প্ল্যাটিনাম কার্ডের ক্ষেত্রে এই বীমার পরিমান ৫ লক্ষ টাকা। এছাড়া স্টেট ব্যাঙ্কের রুপে প্ল্যাটিনাম কার্ডে মিলবে ২ লক্ষ টাকা।

তবে এই বীমার সুবিধা পাওয়ার জন্য মৃত্যুর আগের ৩০ দিনের মধ্যে এটিএম কার্ড একবার হলেও ব্যবহার থাকতে হবে। আর বীমার টাকার পরিমাণ ও সময় দুটিই ব্যাংক অনুযায়ী আলাদা আলাদা হয়। এই বীমার সুবিধা পাওয়ার জন্য এটিএম কার্ড হোল্ডারের দুর্ঘটনায় মৃত্যু হলে, পরিবারের সদস্যকে নির্দিষ্ট ব্যাংকে যোগাযোগ করতে হবে। এরপর একটি ক্লেইম ফর্ম সহ ময়নাতদন্তের রিপোর্ট, মৃত্যুর শংসাপত্র, উত্তরাধিকার পরিচয় পত্র সহ বিভিন্ন তথ্য জমা করলে মিলবে এই টাকা।

Related Articles