নিউজরাজ্য

হাওড়া ও শিয়ালদা থেকে চলবে যেসব ট্রেন, দেখে নিন সঠিক সময়সূচি সহ ট্রেনের তালিকা

Advertisement
Advertisement

ভারত সরকারের একটি বড় আয়ের উৎস হল ভারতীয় রেল। এখান থেকে বছরে একটা বড় অঙ্কের অর্থ সরকারি কোষাগারে ঢোকে। এছাড়া ভারতে সবথেকে বেশি কর্মসংস্থানের সুযোগ এই রেল ব্যাবস্থার ওপরেই। অনেকদিন থেকে রেলকে বেসরকারিকরণের কথা উঠেছিল। লকডাউনের পর সরকারি কোষাগারে যে টান পড়েছে তার জেরেই যাত্রীবাহী ট্রেনকে বেসরকারিকরণের মতো বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। এর জন্য কেন্দ্রের তরফ থেকে বেসরকারি সংস্থাগুলির কাছে প্রস্তাব চেয়ে চিঠিও পাঠানো হয়েছে।

১০৯ টি রুটে ১৫১ টি ট্রেনে প্যাসেঞ্জার ট্রেনের দায়িত্বের ভার বেসরকারির হাতে তুলে দিতে চাইছে কেন্দ্র সরকার। জানা গেছে, এই ট্রেনগুলো মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় তৈরি হবে। এই নিয়ে নানা প্রতিক্রিয়াও দেখা গেছে। কেন্দ্র সরকার থেকে বলা হয়েছে, এর ফলে যাত্রী সুরক্ষা, যাত্রী পরিষেবা এবং আয় বাড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি সুবিধা হবে, এই জন্যই এরকম বড় সিদ্ধান্ত। তারা জানিয়েছে, ৩০ হাজার কোটি টাকা বেসরকারি বিনিয়োগের সম্ভবনা রয়েছে।

রেলের বক্তব্য, রেলকে আরও উন্নত এবং উন্নত প্রযুক্তি আনতে রেলকে বেসরকারিকরণ জরুরি। তারফলে রক্ষণাবেক্ষণের যে খরচ সেটাও বাঁচবে, যাত্রার সময় কমবে এবং যাত্রীরা বিশ্বমানের সুবিধা পাবে। এই বেসরকারি ট্রেনগুলোর মধ্যে কিছু ট্রেন পশ্চিমবঙ্গের হাওড়া এবং শিয়ালদহ স্টেশন থেকে চলবে।

একনজরে দেখে নিন হাওড়া ও শিয়ালদা থেকে যে সকল বেসরকারি ট্রেন চলবে তাদের তালিকা ও সময়সূচী:-

১) হাওড়া থেকে রাঁচি:- প্রথমে রাঁচি থেকে ট্রেন ছাড়বে ভোর ৬ টায়। তারপর হাওড়া থেকে ট্রেন ছাড়বে দুপুর আড়াইটায়। আরও একটি ট্রেন হাওড়া থেকে ছাড়বে ভোর ৫:৩০ মিনিটে। রাঁচি থেকে হাওড়ার উদ্দেশ্যে ট্রেন ছাড়বে দুপুর ১:৩০ মিনিটে।

২) হাওড়া থেকে চেন্নাই:- হাওড়া থেকে ট্রেন ছাড়বে দুপুর ৩ টা ৪৫ মিনিটে এবং চেন্নাই থেকে হাওড়ার উদ্দেশ্যে ট্রেন ছাড়ার সময় রাত ৮ টা।

৩) হাওড়া থেকে পুনে:- হাওড়া থেকে ট্রেন ছাড়বে সন্ধ্যা ৬ টা ১০ মিনিটে এবং পুনে থেকে হাওড়ার উদ্দেশ্যে ট্রেন ছাড়ার সময় ভোর ৬টা ৫৫ মিনিট।

৪) হাওড়া থেকে পুরী:- প্রথমে পুরী থেকে হাওড়ার উদ্দেশ্যে ট্রেন ছাড়বে রাত সাড়ে ৯ টায়। তারপর হাওড়া থেকে ট্রেন ছাড়বে রাত ৮ টা ৪০ মিনিটে। আরও একটি ট্রেন হাওড়া থেকে ছাড়বে ভোর দুপুর ৩:০০ মিনিটে। এবং পুরী থেকে হাওড়ার উদ্দেশ্যে ট্রেন ছাড়বে ভোর ৬:০০ মিনিটে।

৫) হাওড়া থেকে ভাগলপুর :- হাওড়া থেকে ছাড়বে দুপুর ২:৩৫ মিনিটে।

৬) নিউ বঙ্গাইগাঁও থেকে হাওড়া :- নিউ বঙ্গাইগাঁও থেকে ট্রেন ভোর ৫:২০ মিনিটে। হাওড়া থেকে ট্রেন ছাড়বে সকাল ৭ টায়।

৭) শিয়ালদা থেকে গুয়াহাটি:- শিয়ালদা থেকে ট্রেন ছাড়বে রাত ১১:৫০ মিনিটে এবং গুয়াহাটি থেকে ছাড়বে রাত ৯ টায়।

৮) হাওড়া থেকে আনন্দ বিহার :- হাওড়া থেকে আনন্দ বিহার এর উদ্দেশ্যে ট্রেন ছাড়বে বিকেল ৪ টা ৩৫ মিনিটে এবং আনন্দ বিহার থেকে ছাড়বে দুপুর ১ টা ৩৫ মিনিটে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles