নিউজলাইফস্টাইল

Paracetamol side effects: জ্বর হলেই দেদার খেয়ে চলেছেন প্যারাসিটামল? কতটা নিরাপদ?

ঘন ঘন প্যারাসিটামল খাচ্ছেন? শরীরের বিপদ বাড়াচ্ছেন না তো?

Advertisement
Advertisement

রাজ্য জুড়ে ডেঙ্গি আক্রান্তেরস সংখ্যা বেড়ে চলেছে। সূত্র মারফত খবর, এই বর্ষার সিজেনে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫০-এ। আর কিছুদিন পরেই দুর্গা পুজো। এর আগে সুস্থ থাকাটা খুব জরুরি। কিন্তু মাঝে মাঝে বৃষ্টি আবার মাঝে মাঝে রোদের কারণে মানুষ নানা শরীর খারাপে ভুগছেন। এখন আবার ডেঙ্গি ও ভাইরাল জ্বরের সময় চলছে। কেউ ডেঙ্গিতে আক্রান্ত হচ্ছেন, তো কেউ ভাইরাল জ্বরে।

এই অবস্থায় দাঁড়িয়ে শরীরের জ্বর দেখা দিলেই, প্যারাসিটামল খাচ্ছেন মানুষ। প্যারাসিটামল (Paracetamol side effects) সাধারণত মাথা যন্ত্রণা, শরীর ব্যথা, ঠান্ডা লাগা কিংবা শরীর ভারী লাগলে খাওয়া হয়। আবার অনেক সময় ঋতুস্রাবের কারণে তলপেটে লাগলেও প্যারাসিটামল খান অনেকে। মূলত চিকিৎসকরা শরীরে জ্বর ও ব্যাথা কমাতে প্যারাসিটামল খাওয়ার কথা বলেন। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়াই দেদার প্যারাসিটামল খাওয়া কী শরীরের জন্য নিরাপদ? জেনে নিন।

প্যারাসিটামলের পার্শ্ব প্রতিক্রিয়া (Paracetamol side effects)

● ঘন ঘন প্যারাসিটামল খেলে তল পেট ব্যাথা, বমি বমি ভাব, ক্লান্তি, মাথা ঘোরা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। মাত্রাতিরিক্ত প্যারাসিটামল খাওয়ার ফলে রক্ত চাপ বেড়ে গিয়ে, হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে।

● এছাড়াও অতিরিক্ত প্যারাসিটামল (Paracetamol side effects) খাওয়ার ফলে শরীরের রক্ত কমে যেতে পারে। দেখা দিতে পারে রক্তাল্পতার সমস্যা। অন্যদিকে অতিরিক্ত প্যারাসিটামল কিডনি ও লিভারের ক্ষতি করে, চোখ হলুদ হয়ে যায়, প্রস্রাবের রং হলুদ হয়ে যায়।

তবে প্যারাসিটামল (Paracetamol side effects) খেলেই যে এই সমস্ত সমস্যা হবে তা কিন্তু নয়। নিয়ম মেনে চিকিৎসকদের পরামর্শ নিয়ে তবেই প্যারাসিটামল সহ যেকোন ওষুধ খাওয়া দরকার। প্যারাসিটামল খাওয়ার নির্দিষ্ট ডোজ রয়েছে। একটি প্যারাসিটামল খাওয়া থেকে আরেকটি প্যারাসিটামল খাওয়ার জন্য কমপক্ষে ছয় ঘন্টা অপেক্ষা করতে হবে। শরীর খারাপ হলে প্যারাসিটামল খাওয়া উচিত নয়।

Related Articles