দেশনিউজ

ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে ৭৫ হাজার কোটি টাকা ইনভেস্ট করছে গুগল

Advertisement
Advertisement

দেশজুড়ে জাঁকিয়ে বসেছে করোনা। ফলে সংক্রমণ এড়াতে দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এর জেরে দুর্বল হয়ে পড়ে ভারতীয় অর্থনীতি। আর এবার ভারতের ডিজিটাল অর্থনীতিকে চাঙ্গা করতে হাত বাড়াল গুগল সংস্থা।

সোমবার Alphabet এবং Google-এর সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, ”আজ এই ঘোষণা করতে খুবই আনন্দিত আমি। ভারতের ডিজিটাল অর্থনীতির দ্রুত অগ্রগতি সুনিশ্চিত করতে আমরা আগামীদিনে ১ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। সূচনা করছি ‘Google for India Digitization Fund’-এর। এই প্রকল্পের অন্তর্গত আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে ভারতে ৭৫ হাজার কোটি টাকার আসপাশে বিনিয়োগ করব ইক্যুইটি ইনভেস্টমেন্ট, পার্টনারশিপ, অপারেশনাল, পরিকাঠামোগত এবং ইকোসিস্টেম ইনভেস্টমেন্টে। ভারতের ভবিষ্যত্‍ এবং তার ডিজিটাল অর্থনীতির উপর সম্পর্ণ আস্থা রেখেই এই পদক্ষেপ করা হয়েছে’।

জানা যাচ্ছে,ভারতে ১০০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে গুগল সংস্থা। ভারতের ডিজিটাইজেশনে প্রধাণত চারটি ক্ষেত্রে বিনিয়োগ করবে গুগল সংস্থা। রইল সেই তালিকা: ১.বিভিন্ন ব্যবসা যাতে সহজেই ডিজিটাইজেশনের পথে হাঁটতে পারে তা সুনিশ্চিত করা। ২.প্রত্যেক ভারতীয় যাতে নিজের ভাষায় তথ্য পেতে পারেন, সেটা হিন্দি হতে পারে তামিল আবার বাংলাও। ৩.স্বাস্থ্য, শিক্ষা এবং কৃষিক্ষেত্রে প্রযুক্তি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উন্নতি করা। ৪.ভারতীয়দের নিত্য চাহিদার কথা মাথায় রেখে তৈরি নিত্য নতুন প্রডাক্ট এবং পরিষেবা।

এই প্রসঙ্গে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে লেখেন , ‘বিভিন্ন সেক্টরে গুগল যে উন্নয়নশীল পদক্ষেপ করেছে তার বিস্তারিত বিবরণ জানতে পেরে খুবই ভালো লাগছে। তারই মধ্যে রয়েছে ডিজিটাল ইন্ডিয়া প্রকল্প। খেলাধুলোর ক্ষেত্রে যে দুঃসময়ে গ্লোবাল প্যানডেমিকের কারণে নেমে এসেছে, তা নিয়েও আমাদের মধ্যে আলোচনা হয়।আমরা ডেটা নিরাপত্তা এবং সাইবার সেফটি নিয়েও বিস্তারিত আলোচনা করেছি’।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles