নিউজ

পৃথিবী থেকে প্রথম দেখা সূর্যের ভয়ংকর রূপ! ছবি ধরা পড়লো টেলিস্কোপে

Advertisement
Advertisement

সূর্য একটি নক্ষত্র সৌরজগতের কেন্দ্রে অবস্থিত একটি গ্যাসীয় গোলাকার পিণ্ড। সূর্যের তাপ এবং শক্তি ছাড়া পৃথিবীতে প্রাণের অস্তিত্ব সম্ভব হতোনা সূর্যের মতো কোটি কোটি নক্ষত্র মহাবিশ্বে বিদ্যমান। এই সূর্যই পৃথিবীর শক্তির উৎস‌। এই সূর্যের অনেক বৈশিষ্ট্য বিস্ময়কর বিজ্ঞানীরা একের পর এক রহস্য উন্মোচন করার চেষ্টা করছেন।

এবার উচ্চক্ষমতাসম্পন্ন টেলিস্কোপে একেবারে কাছ থেকে ধরা দিল সূর্য। একটা আস্ত আগুনের গোলা যার কাছে কখনোই যাওয়া সম্ভব নয় তার সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানা রহস্যভেদ এর থেকে কোন অংশে কম নয়। কিন্তু সেই অসাধ্য সাধন যে এত সাফল্যের সাথে সম্পন্ন হবে সেটা ভাবতেই পারেননি বৈজ্ঞানিকরা। হাওয়াইয়ের National Science foundation Daniel K inouye solar telescope তোলা হয়েছে সূর্যের ছবি এর আগে সূর্যের ছবি এত কাছ থেকে কখনো প্রকাশ্যে আসেনি।

ছবিটি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা দেখেছেন সূর্যের ওপর রয়েছে সহস্র কোষ যার উপরে ফুটন্ত গ্যাস লাভার আস্তরণ রয়েছে। সূর্যের উপরিভাগের সেই আস্তরনকে বলা হয় করোনা যার উত্তাপ সূর্যের ভূপৃষ্ঠের চেয়েও বেশি। কোষগুলি থেকে তাপ নির্গত হয়ে বাইরের আস্তরণ কে উত্তপ্ত করে আর সেখান থেকে বেরিয়ে আসে লাভা। সেই তাপ সৌরমন্ডলে ছড়িয়ে পড়ে। এই কোরোনার উত্তাপ 1 মিলিয়ন ডিগ্রি কেলভিন বা 1000000 ডিগ্রি সেলসিয়াস। কিন্তুভূপৃষ্ঠের উত্তাপ মাত্র 6000 কেলভিন বা 5500 ডিগ্রী সেলসিয়াস। তাই সূর্যের তাপে 1 ভাগ পৃথিবীতে আসে। শুধু নিরক্ষরেখায় সূর্যের তাপ বেশি থাকে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles