দেশনিউজ

মহিলাদের জন্য কেন্দ্র সরকারের নতুন প্রকল্প, বরাদ্দ ১২ হাজার কোটি টাকা

স্বাধীনতা দিবসের ভাষণে সামাজিক ট্যাবুকে উপেক্ষা করে মহিলাদের ঋতুস্রাব ও স্যানিটারি ন্যাপকিন নিয়ে কথা তুলে এনেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সেই পদক্ষেপে আরেক ধাপ এগোতে চলেছে কেন্দ্র সরকার। মাত্র ১ টাকায় মিলবে স্যানিটারি ন্যাপকিন। সেই জন্য মহিলাদের স্বল্পমূল্যে স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেবার জন্য ১২ হাজার কোটি টাকার প্রকল্প আনছে কেন্দ্রীয় সরকার, এমনটাই জানানো হয়েছে।

এই স্যানিটারি ন্যাপকিন ‘সুবিধা’ ব্র্যান্ডের হবে। ২০১৮ সাল থেকেই কেন্দ্রের এই ব্র্যান্ডের প্যাড মিলত আড়াই টাকা। গত বছর আগস্ট মাস থেকে এই ন্যাপকিনের দাম কমিয়ে ১ টাকা ধার্য্য করা হয়েছে। এই প্যাডগুলির বিষয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল- এই স্যানিটারি প্যাড হবে পরিবেশবান্ধব অক্সো বায়োডিগ্রেডেবল। এটি ব্যবহারের পরে পরিবেশ দূষণ ঘটাবে না এবং বাতাসে অক্সিজেনের সংস্পর্শে এলে এটি ছোট ছোট টুকরোয় ভেঙে সহজেই মাটিতে মিশে যাবে।

সূত্রের খবর অনুযায়ী, এই প্রকল্পের জন্য গত দুসপ্তাহ ধরে সংশ্লিষ্ট মন্ত্রকের শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিদের মধ্যে আলোচনা চলছে। কেন্দ্রীয় সার ও রাসায়নিক মন্ত্রকের দুই শীর্ষ কর্তাকে এই প্রকল্পের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় ফার্মাসিউটিক্যাল বিভাগের সচিব পি ডি বাঘেলা জানিয়েছেন যে বিভিন্ন বেসরকারি সংস্থাকেগুলিও যাতে কম দামে দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে দুঃস্থ মহিলাদের মধ্যে এই স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিতে বলা হয়েছে এই সংস্থাগুলিকে।

Tags

Related Articles

Close