কলকাতানিউজরাজ্য

কমছে মেট্রোর সময়ের ব্যবধান, দিনের কোন সময় কত মিনিট অন্তর চলবে মেট্রো, জানুন

ব্যস্ত সময়ে ১০ মিনিট অন্তর চলবে মেট্রো। আর বাকি সময় ১৫ মিনিট অন্তর মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement
Advertisement

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন মেট্রো পরিষেবা বন্ধ থাকার পর অবশেষে খুলছে মেট্রো পরিষেবা। তবে এবার আর আগেরমত কিছুই থাকছে না। বদলে যাচ্ছে অনেক নিয়ম। এর সাথেই মেট্রো সংখ্যা কমানোর ইঙ্গিত দিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। এছাড়া ব্যস্ত সময়ে ১০ মিনিট অন্তর চলবে মেট্রো। আর বাকি সময় ১৫ মিনিট অন্তর মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

কখন থেকে মেট্রো চালু থাকবে তাই নিয়েও মানুষের মনে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। তবে সেই সময়ের বিষয়েও বিস্তারিত তথ্য প্রকাশ করেছে মেট্রো কর্তৃপক্ষ। সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেট্রো পরিষেবা থাকবে। তবে সকাল ৮ টা থেকে ৯টা, বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে ৪টে এবং সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টার মধ্যে ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো। আর সকাল ৯টা থেকে ১১.৩০ এবং বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত আপ এবং ডাউনলাইনে ১০ মিনিট পরপর মেট্রো চলবে।

এই মেট্রো সংখ্যা কমানোর কারণ হিসাবে মেট্রো কর্তৃপক্ষ বলেছে, করোনা পরিস্থিতিতে কর্মীসংকট চলছে। তার উপর মাত্র ৪৫০ জন যাত্রী নিয়ে মেট্রো চালালে বিরাট অংকের আর্থিক ক্ষতি হবে। সেটা চাইছে না মেট্রো কর্তৃপক্ষ। এমনি সময়ে যাত্রী বেশি থাকার সময় ১০০ টাকা আয় করতে মেট্রোর খরচ হয় ২৫০ টাকার বেশি। আর এখন যাত্রীর সংখ্যা কম হবে। তাই এই ক্ষতি কমাতে চাইছে কর্তৃপক্ষ। পরে যাত্রী বুঝে ধীরে ধীরে মেট্রোও বাড়বে। কোচে যাত্রীও বাড়বে বলে জানানো হয়েছে।

আগামী ১৪ সেপ্টেম্বর থেকে চালু হবে কলকাতা মেট্রো। এখন টিকিট বুকিংয়ের ক্ষেত্রেও অনেক নিয়ম থাকবে। এখন থেকে ই-পাসের মাধ্যমে টিকিট বুক করা যাবে ১২ ঘণ্টা আগে। রাত ৮টার পর পরেরদিনের টিকিট কাটা যাবে। একটি নির্দিষ্ট লিংকের মাধ্যমে ই-পাস দেওয়া হবে। ওই লিংকে ক্লিক করে যাত্রীকে নিজের নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে কোন স্টেশনে তিনি যেতে চান, তা জানাতে হবে।

এরপর ই-পাস সেই যাত্রীর মোবাইলে [পাঠানো হবে। সেটি একটি QR কোড। ওই কোডের রং দেখেই মেট্রোর প্রবেশপথে থাকা রক্ষীরা বুঝতে পারবেন, সেই যাত্রীর কাছে মেট্রোযাত্রার বৈধ অনুমতি রয়েছে কি না। এছাড়া কোন সময়ে কী রঙের কিউ আর কোড দেওয়া হবে, তা গোপন থাকবে। নির্দিষ্ট ‘স্লট’ শুরু হওয়ার আগে প্রবেশপথের রক্ষীরা জানতে পারবেন। ১২ ঘণ্টার জন্য ১২টি রং ঠিক করা হচ্ছে। সেই রং ঠিক করার এখন কাজ চলছে। যাত্রীদের কাছে সিট বুকিংয়ের লিংক পৌঁছে দিতে ‘পথদিশা’ অ্যাপটি কাজে লাগানো হবে বলে জানা গেছে।

Related Articles