নিউজ

পৃথিবীর বুকে দানা বাঁধছে আরও এক ভয়ংকর বিপদ! আগাম বার্তা বিজ্ঞানীদের

Advertisement
Advertisement

পৃথিবী যেন আমাদের ওপর বদলা নিচ্ছে। নির্বিচারে চলেছে গাছ কাটা, পৃথিবী দিন দিন ছেয়ে গেছে দূষনে। অবলুপ্ত হয়েছে কতরকম প্রানী। সম্প্রতি বিজ্ঞানীরা আরেকটি খবর আমাদের সামনে তুলে ধরেছেন যা শুনে রাতের ঘুম উড়ে যেতে পারে। আমরা যে কতটা বিপদের মুখে তা নিজেরাও জানিনা। ন্যাচার সাইন্টিফিক রিপোর্টস এর তথ্য অনুযায়ী আগামী পাঁচ বছরে অর্থাৎ 2025 সালের মধ্যে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বাড়বে এবং তা হবে সর্বোচ্চ। বিজ্ঞানীরা জানিয়েছেন এই ঘটনা গত 33 লক্ষ বছরেও দেখা যায়নি।

তাই এই বাতাসের ভারসাম্য রক্ষা করতে ফের লড়াই চালাতে হবে মানবজাতিকে। সমুদ্রের তলা থেকে গ্রহণ করা সেডিমেন্ট দিয়ে এই পরীক্ষা করা হয়েছিল। গবেষকেরা পরীক্ষা করে দেখেছেন তখনকার পৃথিবীর গড় তাপমাত্রা ছিল তিন ডিগ্রি বেশি এদিকে মেরু অঞ্চলের বরফ এর আকার ছিলো ছোট।

তাই এখন গবেষকদের কাছে এটাই কৌতূহল যে পৃথিবী কিভাবে মানিয়ে নিয়েছে সব জায়গা দিয়ে বিশেষ করে কার্বন ডাই অক্সাইড এর মধ্যে। তবে আগামী 2025 সালের মধ্যে নাকি পৃথিবীতে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়তে চলেছে 2.5 পিপি এম। আর এই বৃদ্ধি হলেই সে 33 লক্ষ বছরের রেকর্ড কেও ভেঙে দেবে বলে জানা যাচ্ছে। কার্বন ডাই অক্সাইড এর পরিমাণ বাড়লে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাবে অনেকটাই তাই বিজ্ঞানীদের চিন্তা একটাই এবার পৃথিবীর এই নতুন তাপমাত্রার সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে কত সময় লাগবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles