দেশনিউজ

দেশের প্রতিটি নাগরিকের একাউন্টে ২০০০ টাকা দেবে কেন্দ্র সরকার! ফাঁস হল আসল তথ্য

Advertisement
Advertisement

জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়ে বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিলেন‌। আবার সাধারন মানুষের কথা ভেবে নানারকম যোজনা শুরু করেছিলেন। এবার শোনা গেছে প্রতি নাগরিকদের ব্যঙ্ক Account এ নাকি 2000 টাকা জমা করবে কেন্দ্রীয় সরকার। “অর্থসংগ্রহের জন্য নীচের লিংকে ক্লিক করুন” এমন একটি ম্যাসেজ যা SMS ও WhatsApp এ ভাইরাল হয়েছে। ম্যাসেজে দাবী করোনাভাইরাস ও তার জেরে লকডাউনের আবহে নাগরিকদের account এ মাস প্রতি 2000 টাকা জমা করবে কেন্দ্রীয় সরকার।

ভাইরাল হওয়া মেসেজ এর সাথে যে লিংক দেওয়া হয়েছে তা হল https://bit.ly/india-relief. এতে ক্লিক করলে অন্য একটি লিংক আসে – http://india-fundds.blogspot.com/ । অথচ কেন্দ্রীয় সরকারের অধিকাংশ ওয়েবসাইট Nic.in বা gov.in দিয়ে শেষ হয়। যার জন্য উক্ত লিংকটি সন্দেহজনক বলেই মনে হয়েছিল অনেকের। আর তাই ভাইরাল মেসেজেটি সত্য কিনা জানতে চেয়ে সত্য তথ্য টিমের সঙ্গে যোগাযোগ করেছিলেন একাধিক পাঠক। এরপর জানা যায় ভাইরাল হওয়া ম্যাসেজটি আদপে ভুয়ো। ওই পেজের বিরুদ্ধে গুচ্ছের রেড ফ্ল্যাগ রিপোর্ট করা হয়েছে যা থেকে স্পষ্ট এটি বাস্তব নয়। এছাড়াও কোন সরকারি মাধ্যম থেকে ত্রান সম্পর্কিত কোনো তথ্য মেলেনি। কেন্দ্রীয় সরকারের কোনো বিবৃতি আসেনি।

প্রসঙ্গত আপনি যতবার ওই লিংকে ক্লিক করবেন একটি ম্যাসেজ দেখাবে যে আর 1936 টি ফ্রী লকডাউন ত্রাণ প্যাকেজ বাকি। এরপর আপনাকে বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে বলা হবে যাই বলবেন তাতেই মেসেজ আসবে অভিনন্দন, ত্রাণ সাহায্যের জন্য আপনাকে বেছে নেওয়া হয়েছে। আপনি পেতে পারেন 2000 টাকা। এরপর ব্যাংক একাউন্ট নাম্বার ও তথ্য শেয়ার করতে বলা হবে পাশাপাশি পেজটি 7টি হোয়াটসঅ্যাপ গ্রুপে শেয়ার করতে বলা হবে। তাই সতর্ক হন এরকম ম্যাসেজ দেখলে আগে যাচাই করুন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles