দেশনিউজ

জন বিস্ফোরণ ভারতে! ২০৪৮ সালে দেশে জনসংখ্যা হবে ১৬০ কোটি, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Advertisement
Advertisement

২০১৭ সালে ১৯৫ টি দেশে যে সমীক্ষা হয়েছিল, সেই সমীক্ষার ভিত্তিতে তৈরি গ্লোবাল বার্ডেন অফ ডিজিসেস গবেষণা রিপোর্টে জানা গেছে যে ২০৪৮ সালে ভারতের জনসংখ্যা ১৬০ কোটিতে গিয়ে ঠেকবে। কিন্তু আরও জানা যায়, ২১০০ সালের মধ্যে জনসংখ্যা বিরাট হ্রাস পাবে। ২১০০ সালে ভারতের জনসংখ্যা কমে দাঁড়াবে ১০৯ কোটিতে।

‘দ্য ল্যান্সেট জার্নাল’-এ প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী জানা গেছে, ২০৬৪ সালে গোটা বিশ্বে জনসংখ্যা বেড়ে ৯৭৩ কোটিতে ঠেকবে। কিন্তু ২১০০ সালের মধ্যে জনসংখ্যা কমে দাঁড়াবে ৮৭৯ কোটি। রাষ্ট্রপুঞ্জের জনসংখ্যা বিভাগ যে জনসংখ্যার সমীক্ষা করেছে ,এই রিপোর্টে প্রকাশিত জনসংখ্যা তার থেকে ২ কোটি কম।

বিশ্বের সবথেকে জনবহুল দেশ ভারত এবং চীন। ২০৫০ সালের মধ্যে ভারত এবং চীনের জনসংখ্যা সর্বোচ্চ স্থানে পৌঁছাবে। গবেষণায় এমনটাই তথ্য উঠে এসেছে। এছাড়া ২১০০ সালে ভারত এবং চীনের জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ের থেকে যথাক্রমে ৬৮.১% এবং ৫১.১% হ্রাস পাবে।

গবেষণা থেকে জানা গেছে, ২১০০ সালে বিশ্বে মোট কর্মক্ষম মানুষের সংখ্যা হবে প্রায় ৫৭ কোটি ৮০ লক্ষ। এর মধ্যে সবথেকে কর্মক্ষম মানুষের সংখ্যা ভারতে দেখা যাবে। এছাড়া আরও জানা গেছে ২১০০ সালের মধ্যে বাইরের দেশ থেকে ৫০ লক্ষের বেশি মানুষ ভারতে এসে বসবাস করবে অর্থাৎ ২১০০ সালে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হয়ে উঠবে ভারতের অভিবাসন।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles