দেশনিউজ

ঘরে বসেই দেখুন বিরল সূর্য গ্রহণ, রইল LIVE স্ট্রিমিং

Advertisement
Advertisement

আজ সূর্যগ্রহণ! এই গ্ৰহন আংশিক ভাবে দেখা যাবে ভারতে। এই গ্রহণ ভালো দেখা যাবে উত্তর-পশ্চিম ভারতে। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানাতে এই গ্ৰহন স্পষ্ট দেখা যাবে। আজকের এই গ্রহণকে বলয়গ্রাস নাম দিয়েছে জ্যোতি বিজ্ঞানীরা। এই গ্ৰহনে সূর্য ও পৃথিবীর মাঝে চাঁদের প্রবেশ ঘটে। নাসা জানিয়েছে, এই সূর্যগ্রহণ ভারতে ৯ বেজে ১৫ মিনিটে শুরু হয়ে যাবে। শেষ হবে বিকেল ৪টে বেজে ৪ মিনিটে। সূর্যগ্রহণের মূল দৃশ্য ১২:১০ এ দেখা যাবে। এই গ্ৰহন কম করে সাত ঘণ্টা স্থায়ী থাকবে।

কোনো অঞ্চলে যদি আবহাওয়া খারাপ হয়, গ্ৰহন দেখা না যায়, সেক্ষেত্রে ইচ্ছুক ব্যক্তিরা লাইভ গ্ৰহন দেখতে পারবেন। জানা গিয়েছে, এই লাইভ সূর্যগ্রহণের ব্যবস্থা করেছে আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট। নৈনিতাল থেকে এই গ্ৰহন লাইভ দেখাবে তারা। ভারতের উত্তর-পশ্চিম দিকে নৈনিতাল অঞ্চল অবস্থিত। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই নৈনিতাল থেকে গ্ৰহন স্বচ্ছভাবে দেখা যাবে।

আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট দাবি করেছেন, নৈনিতাল অঞ্চল থেকে এই গ্রহণ সকালে ১০ টা বেজে ২৫ মিনিটে দেখা যাবে। এই গ্ৰহন চলবে ১ টা বেজে ৫৪ মিনিট পর্যন্ত। এদিকে দুপুর ১২টার দিকে এই গ্ৰহনের দৃশ্য সর্বোচ্চ হবে বলে জানিয়েছেন তারা। সকাল ১০ টায় তারা লাইভ স্ট্রিমিং শুরু করে দেবে। জানা গিয়েছে, ১৫ সেমি সোলার টেলিস্কোপ সঙ্গে এইচ-আলফা ফিল্টার লাগিয়ে এই লাইভ স্ট্রিমিং চালু করবে তারা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles