কলকাতানিউজরাজ্যলাইফস্টাইল

কলকাতায় নতুন চমক, লন্ডলের আদলে দেখবে কলকাতা!

Advertisement
Advertisement

পুরোনো দিনের হারানো স্মৃতি নতুন রূপে ফিরছে কলকাতায়। কলকাতার রাস্তার দোতলা বাসের চলাচল এখন ইতিহাস। ১৯২৬ সালে কলকাতার রাস্তায় প্রথম যাত্রা শুরু হয় দোতলা বাসের। এই বাস পরিচালনার দায়িত্বে ছিল CSTC ! একটা সময়ে কলকাতার হাওড়া, বেহালা ও ব্যারাকপুর থেকে চালানো হত দোতলা বাস। ১৯২৬ সালে যাত্রা শুরু হলেও ১৯৯০ এর পর থেকেই ক্রমশ কমতে থাকে এই বাসের সংখ্যা। ২০০৫ সালে পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যায় দোতলা বাসের পরিষেবা।

দীর্ঘ ১৫ বছর পর ফের কলকাতার রাস্তায় নামছে দোতলা বাস। তবে আর সেই পুরোনো বাস নয়, দেখা মিলবে আধুনিক প্রযুক্তি যুক্ত আরামদায়ক সিট সম্পন্ন ঝাচকচকে নীল-সাদা রঙে রঙীন দোতলা বাসের। রাস্তায় দোতলা বাস চালু হলেও আপাতত নিত্যযাত্রীরা এর পরিষেবা থেকে বঞ্চিত থাকবেন। রাজ্যে পর্যটন প্রসারের উদ্দেশ্যে ফের দোতলা বাস চালুর সিদ্দান্ত নিয়েছে রাজ্য সরকার। লন্ডনের সিটি ট্যুরের আদলে মহানগরে চলবে এই বাস। ঘুরে দেখানো হবে গোটা শহর।

সরকারি দফতর সূত্রে খবর, আপাতত দুটি দোতাল বাস চালাবে পশ্চিমবঙ্গ পরিবহন নিগম। প্রায় ৯০ লক্ষ টাকা দিয়ে জামশেদপুরের ‘ বিবিকো বা বেবকো’ নামের নামিদামি একটি সংস্থাকে দিয়ে এই বাস দুটি তৈরি করানো হয়েছে। বাস দুটিতে থাকছে ৪৫টি আসন। থাকছে সিসি ক্যামেরা ও প্যানিক বাটন। চকচকে ফাইবার গ্লাস সহ বিশেষ ধরণের আরামদায়ক চওড়া সিট। তবে ওপরের হুড বা ছাদ খোলা থাকায় গ্রীষ্ম বা বর্ষায় এর কি ব্যাবস্থা নেওয়া যায় সেই বিষয়ে সংস্থার সঙ্গে কথা বলছে পরিবহন নিগম। আপাতত দুটি বাস চালানো হলেও ভবিষ্যতে মোট ১০ টি দোতলা বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

সূত্রের খবর, ২০ মার্চের মধ্যেই কলকাতায় চলে আসবে নতুন দু’টি দোতলা বাস। বাস দুটি আনা হলেও সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্ট-এর ছাড়পত্র না পাওয়া পর্যন্ত কলকাতার রাস্তায় তা চালাতে পারবে না পশ্চিমবঙ্গ পরিবহন নিগম। রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, খুব শীঘ্রই কেন্দ্রের অনুমতি পেয়ে যাবে রাজ্য। তারপরই কলকাতার রাস্তায় দৌড়ে বেড়াবে নতুন দোতলা বাস।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles