অর্থনীতি

এসে গেল পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, মাত্র পাঁচ বছরেই পাবেন ২০ লাখ টাকা

আমাদের দেশের অধিকাংশ মানুষ স্বল্প উপার্জনকারী। তাই ভবিষ্যতের কথা ভেবে সংসারের বোঝা সামলে স্বল্প টাকায় সঞ্চয় করতে চান অনেকেই। সকলেই চাই সঠিক জায়গায় সঞ্চয় করতে যেখানে তাদের টাকা যেমন সুরক্ষিত থাকবে তেমনি প্রয়োজনের সময় লাভবান হবেন‌। আর এমন অবস্থায় পোস্ট অফিসের এই স্কিমটি আদর্শ। প্রতিদিনের খরচ থেকে মাত্র 100 টাকা করে সরিয়ে রেখেই সেটি সঠিক জায়গায় বিনিয়োগ করলে আপনি সহজেই মোটা অঙ্কের টাকা জমাতে পারবেন।

এবার সাধারন মানুষদের স্বপ্ন বাস্তবায়িত হবে ইন্ডিয়া পোষ্টের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এর মাধ্যমে। এর মাধ্যমে অল্প অল্প সঞ্চয় করে কয়েক বছরের ব্যবধানে মোটা টাকার মালিক হতে পারবেন আপনিও।

পোস্ট অফিস সূত্রে খবর ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এর সময়সীমা পাঁচ বছরের জন্য নির্ধারিত। তবে প্রয়োজন পড়লে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে আপনি এক বছর পর সার্টিফিকেট ভাঙিয়ে টাকা তুলতে পারবেন। সেক্ষেত্রে যে সময় ওই টাকাটি তোলা হবে সেটি ত্রৈমাসিকে সরকারের ঠিক করার সুদের হারের ভিত্তিতে দেওয়া হবে।

যদি কোন গ্রাহক পাঁচ বছর বাদে কুড়ি লক্ষ আশি হাজার টাকার মালিক হতে চান তাহলে পাঁচ বছরে মোট 15 লক্ষ টাকা পোস্ট অফিসে জমা করতে হবে। সেখানে তিনি 6.8 শতাংশ সুদ হিসেবে আরো ছয় লক্ষ টাকা পাবেন। এরই পাশাপাশি এই স্কিমের অধীনে টাকা রাখলে আয়কর ৮০ সি ধারা অনুযায়ী ছাড় পাওয়া যাবে ।

Tags

Related Articles

Close