কলকাতানিউজরাজ্য

সুরাপ্রেমীদের জন্য খুশির খবর, মদের দাম কমাতে চলেছে রাজ্য সরকার

রাজ্যগুলির রাজস্ব আদায়ের একটা বড় অংশ আসে মদ বিক্রি থেকে। লকডাউনের পর মদের ছাড়পত্র পাবার পরেই বাংলায় কোভিড ট্যাক্সের হার ধার্য করা হয় ৩০ শতাংশ।

তৃতীয় দফার লকডাউনের পর সরকারের পক্ষ থেকে মদের দোকান খোলার ছাড়পত্র দেওয়া হয়েছিল। আর সেইসময় রাজ্য সরকার করোনা পরিস্থিতিতে মদের দামের উপর ৩০ শতাংশ করোনা ট্যাক্স যোগ করেছিল। তবে এবার সূত্র মারফত জানা গেছে, সেই অতিরিক্ত করোনা ট্যাক্স তুলে নেওয়া হবে। আগামী মাসের শুরু থেকেই পুরো রাজ্যেই এই নিয়ম কার্যকর হবে বলে জানা গেছে।

রাজ্যগুলির রাজস্ব আদায়ের একটা বড় অংশ আসে মদ বিক্রি থেকে। লকডাউনের পর মদের ছাড়পত্র পাবার পরেই বাংলায় কোভিড ট্যাক্সের হার ধার্য করা হয় ৩০ শতাংশ। তবুও বিক্রিতে ভাঁটা পড়েনি। বরং রাজকোষে জমা পড়েছে মোটা অংকের অর্থ। কিন্তু কিছুদিন যাওয়ার পরই মদের বিক্রি কমতে থাকে। এর প্রভাব পড়ে রাজকোষে ও। এই পরিস্থিতিতে অতিরিক্ত ৩০ শতাংশ শুল্ক কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

বিশেষজ্ঞরা মনে করছেন, এই দাম বৃদ্ধির ফলেই বিক্রি কমে গিয়েছে। প্রসঙ্গত, মদের উপর সবচেয়ে বেশি ট্যাক্স বসিয়েছে দিল্লি সরকার।দিল্লিতে দামের উপর অতিরিক্ত ৭০ শতাংশ কর বসিয়েছে অরবিন্দ কেজরিওয়াল সরকার। রাজ্যে এই ট্যাক্স তুলে দেওয়া হলে আবার বিক্রি বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Tags

Related Articles

Close