দেশনিউজ

অবশেষে রাজ্যে লোকাল ট্রেন চালানোর ছাড়পত্র দিল নবান্ন

তবে কবে থেকে ও কোন নিয়মে লোকাল ট্রেন চলবে, সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৫ নভেম্বর।

Advertisement
Advertisement

অবশেষে বাংলাতে লোকাল ট্রেন চালু নিয়ে ছাড়পত্র দিল নবান্ন। তবে কবে থেকে ও কোন নিয়মে লোকাল ট্রেন চলবে, সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৫ নভেম্বর। সোমবার নবান্নে রাজ্য প্রশাসন ও পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের কর্তাদের সাথে বৈঠকের পরে এই সিদ্ধান্ত জানানো হয়।

লোকাল ট্রেন চালু নিয়ে প্রায় প্রতিদিনই ঝামেলা চলছে। বিভিন্ন স্টেশনে রেলের ‘স্টাফ স্পেশ্যাল’ ট্রেনে ওঠা নিয়ে প্রায়ই ঝামেলা লেগে থাকছে। কয়েকদিন হাওড়াতে ট্রেনে ওঠা নিয়ে রেল যাত্রী ও রেল পুলিশের মধ্যে ধুন্ধুমার কাণ্ড বাধে। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। এমনকি অভিযোগ ওঠে যে রেলপুলিশ লাঠি চালিয়েছে। আর এরপরেই শনিবার রাজ্যের তরফ থেকে পূর্ব রেলের জেনারেল ম্যানেজারকে পাল্টা চিঠি দিয়ে জানানো হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে চললে সকাল এবং বিকেলে লোকাল ট্রেন চালানো যেতে পারে।

এদিন অর্থাৎ সোমবার নবান্নে আসেন রেলের পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের কর্তারা। তাঁরা মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন। এরপর তাঁদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব। তাঁদের মধ্যে দীর্ঘক্ষণের আলোচনা হয়। আর এরপরেই লোকাল ট্রেন চালানোর ছাড়পত্র মেলে। যদিও লোকাল ট্রেন চালু হলেও কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে বলা হয়েছে। তবে এটাও বলা হয়েছে যে হাওড়া-শিয়ালদহ ডিভিশনে যে সংখ্যক ট্রেন রোজ চলত, নিউ নর্মালে স্বাভাবিকভাবেই সেই সংখ্যক ট্রেন চলবে না। এখন প্রতিদিন ১০-১৫ শতাংশ ট্রেন চলাচল করবে।

পরে সেই সংখ্যা বাড়িয়ে ২৫ শতাংশে নিয়ে যাওয়া হবে। আর প্রত্যেক যাত্রীকে করোনা স্বাস্থ্যবিধি মানতে হবে। প্রতিটি ট্রেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করতে পারে। এছাড়া প্রত্যেকের মুখে মাস্ক পড়া বাধ্যতামূলক। স্যানিটাইজারের ব্যবহার করতে হবে। তবে এই বার ট্রেন চালু হলে হকাররা আগের মত ব্যবসা করতে পারবে কিনা, তাই নিয়ে যথেষ্ট ধন্দ্বও রয়েছে।

Related Articles