দেশনিউজ

জলপথে চীনকে জবরদস্ত টক্কর দেবে ভারত, দক্ষিণ চিন সাগরে মোতায়েন করা হল শক্তিশালী রণতরী

দক্ষিণ চীন সাগরে রণতরী মোতায়েন করছে ভারত। আর এরফলে আরও বেশি উত্তপ্ত হয়ে উঠেছে বেজিং।

Advertisement
Advertisement

চীন কোনোভাবেই থামছে না। এতবার বৈঠক করা সত্বেও দমেনি চীন। বরং লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখাতে উত্তেজনা জারি রাখা হয়েছে। এবার চীনকে জলপথে শিক্ষা দেবার চেষ্টা করছে ভারত। দক্ষিণ চীন সাগরে রণতরী মোতায়েন করছে ভারত। আর এরফলে আরও বেশি উত্তপ্ত হয়ে উঠেছে বেজিং। বিশ্বের এই সবচেয়ে ব্যস্ত সমুদ্রপথেও প্রভাব বিস্তার করতে চাইছে চীন।

জানা গেছে, ইতিমধ্যেই এই সব এলাকার বিভিন্ন জায়গাতে কৃত্তিম দ্বীপ তৈরী করেছে, আর এর সাথেই একসাথে সেনার উপস্থিতি বাড়াচ্ছে চীন। চীনের এই কাজের ফলে আতঙ্কে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও। আর তাই মাকিন যুক্তরাষ্ট্র ও গুরুত্বপূর্ণ পদক্ষপে গ্রহণ করেছে। সংবাদ মাধ্যম সূত্রের খবর অনুযায়ী, গত ১৫ জুন গালওয়ানে ২০ জন জওয়ান শহীদ হবার পরেই দক্ষিণ চীন সাগরে একটি শক্তিশালী যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত।

আর এই দক্ষিণ চীন সাগরে ভারত-সহ অন্যান্য দেশের উপস্থিতি একদম পছন্দ করে না বেজিং। বরাবরই এই এলাকায় অন্য দেশের উপস্থিতি আপত্তি করে আসছে চীন। সেই ২০০৭ সাল থেকেই দক্ষিণ চীন সাগরে প্রভাব বিস্তার করার চেষ্টা করছে চীন। ভারত এই রণতরী মোতায়েন করার গোটা বিষয়টি অত্যন্ত গোপনীয়তার সঙ্গেই করেছে বলে জানা গেছে।

Related Articles