নিউজরাজ্য

IT Industry data centre: শীঘ্রই রাজ্যের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যুক্ত হতে চলেছে নয়া দুটি পালক, জেনে নিন বিস্তারিত

রাজ্যে খুব শীগ্রই চালু হতে চলেছে আরো দুটি ডেটা সেন্টার

Advertisement
Advertisement

তথ্যপ্রযুক্তি শিল্পে (IT Industry) আমাদের রাজ্য ধীরে ধীরে আরো অগ্রগতির দিকে এগিয়ে চলেছে। এই অগ্রগতির পথে আরো একটি ধাপে পা রাখতে চলেছে আমাদের পশ্চিমবঙ্গ। রাজ্যে খুব শীগ্রই চালু হতে চলেছে আরো দুটি ডেটা সেন্টার (IT Industry data centre)। weble নামক সংস্থাটি তাদের একটি ডেটা সেন্টার স্থাপন করতে চলেছে শিলিগুড়িতে। আর এনটিটি -এর একটি ডেটা সেন্টার তৈরি হবে কলকাতার নিউ টাউনে।

মঙ্গলবার কলকাতার বুকে সিআইআই আয়োজন করেছিল ‘আইসিটি ইস্ট’ অনুষ্ঠানের। এই অনুষ্ঠানে এনটিটি গ্লোবাল ডেটা সেন্টারস অ্যান্ড ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ও এনটিটি কমিউনিকেশনস ইন্ডিয়া নেটওয়ার্ক সার্ভিসেস প্রাইভেট লিমিটেড এর সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর শেখর শর্মা এসম্পর্কে জানিয়েছেন নিউটাউনে তৈরি হওয়া ডেটা সেন্টারটি (IT Industry data centre) তারা মার্চ মাসের মধ্যেই চালু করার সিদ্ধান্ত নিয়েছেন। পরবর্তীকালে চাহিদা অনুসারে এই ডেটা সেন্টার টির ক্ষমতা ২৫-২৬ মেগাওয়াট পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। প্রসঙ্গত জানা যায় পশ্চিমবঙ্গে তারা এই ডেটা সেন্টার এর জন্য ২০০০ কোটি টাকা বিনিয়োগ করেছেন।

বর্তমানে ভারতের বুকে এনটিটি-র যে ডেটা সেন্টার গুলি রয়েছে সেগুলির সর্বোচ্চ ক্ষমতা ২০০০ মেগাওয়াট। আগামী দুই – আড়াই বছরের মধ্যে এই ক্ষমতা দ্বিগুণ করার পরিকল্পনা শুরু করেছে সংস্থাটি। এক এনটিটি আধিকারিকের কথায় শিলিগুড়িতে ওয়েবেলের যে সেন্টারটির তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেটির বিষয়ে চূড়ান্ত আলোচনা করতে দ্রুত টেন্ডার ডাকা হবে।

আধিকারিকের বক্তব্যে জানা যায় এই ডেটা সেন্টারটি চলতি অর্থবছরেই চালু করার ইচ্ছা আছে তাদের। ‘কমপিউটার অ্যাজ আ সার্ভিস’ এর সুবিধাগুলি প্রথম বার ভারতবর্ষে দিতে চলেছে ওয়েবেল। এই সুবিধা গুলি দেওয়া হবে নব নির্মিত এই ডেটা সেন্টারের (IT Industry data centre) মাধ্যমে, ফলে বিভিন্ন কমপিউটার নির্ভর প্রতিষ্ঠান তাদের জটিল কাজগুলি এর মাধ্যমে করতে পারবে।

Related Articles