দেশনিউজ

ভারতে এসে গেল অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিন, আশার আলোয় দেশবাসী

মহারাষ্ট্রের পুনেতে আজ থেকেই শুরু হতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরী করোনা ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল।

Advertisement
Advertisement

আজ ভারতে অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল শুরু হচ্ছে। মহারাষ্ট্রের পুনেতে আজ থেকেই শুরু হতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরী করোনা ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল। মঙ্গলবার পুনের ভারতী বিদ্যাপীঠের মেডিক্যাল কলেজে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভ্যাকসিন এসে পৌঁছেছে। পুনে ছাড়াও ট্রায়াল চলবে দেশের আরও বেশ কয়েকটি হাসপাতালে। এই হাসপাতালগুলো হল- পুনের বি জে মেডিক্যাল কলেজ হাসপাতাল, এইমস দিল্লি, পাটনার রাজেন্দ্র মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, চন্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইন্সটিটিউট অফ মেডিক্যাল এডুকেশন, গোরখপুরের নেহেরু হসপিটাল, বিশাখাপত্তনমের অন্ধ্র মেডিক্যাল কলেজ।

ভারতী বিদ্যাপীঠের মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডিরেক্টর ডঃ সঞ্জয় লালওয়ানি বলেন যে প্রথম ধাপে ৬ জন স্বেচ্ছাসেবককে বেছে নেওয়া হয়েছে, যাদের ওপর এই ট্রায়াল চলবে। এই ৬ জন স্বেচ্ছাসেবকের প্রত্যেকের মেডিক্যাল রিপোর্ট স্বাভাবিক। কেউই করোনাতে আক্রান্ত নন। এছাড়া তিনি আরও বলেছেন যে এই হাসপাতাল থেকে কমপক্ষে ৩০০ থেকে ৩৫০জন স্বেচ্ছাসেবক করোনা ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিতে ইচ্ছুক। এদের বয়স ১৮ থেকে ৯৯ বছরের মধ্যে হবে।

ব্রিটিশ ফার্মা সংস্থা ‘অ্যাস্ট্রা জেনেকা’র সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করছে ভারতের ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।’ জানা গিয়েছে, সেরাম ইনস্টিটিউট চাইছে ২০২০-র শেষেই প্রত্যেক মাসে ১০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরি করা হবে। সেরাম সম্প্রতি ভ্যাকসিন তৈরী করার জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে ১৫০ মিলিয়ন ১৫০ মিলিয়ন ডলার পেয়েছে।

Related Articles