কলকাতানিউজরাজ্য

পুজোর মধ্যে প্রবল দুর্যোগের আশঙ্কা, জারি লাল সতর্কতা

দক্ষিণবঙ্গে একদম অষ্টমী পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement
Advertisement

এইবছর দুর্গোপূজো অন্যবারের থেকে একদম আলাদা। করোনা আবহে বদলে গেছে পুজোর রূপ। করোনা সংক্রমণের জন্য এবার পুজো মণ্ডপে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। তবে শুধু প্রবেশের নিষেধাজ্ঞা নয়, এবার আবহাওয়ার প্রকৃতিও বদল ঘটেছে। উৎসবের মরশুমে দুর্যোগের আশঙ্কাও রয়েছে। দক্ষিণবঙ্গে একদম অষ্টমী পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। আগামী ২৪ অক্টোবর অর্থাৎ অষ্টমী পর্যন্ত দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

মূলত মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরী হয়েছে। আর এই নিম্নচাপের প্রভাব অন্ধ্র ও ওড়িশা উপকূলের উপর পড়বে। এই নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি আছে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে। আর এই বৃষ্টির প্রভাবে সমুদ্র উত্তাল হবার প্রবল সম্ভাবনা রয়েছে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় রেখা ফের সক্রিয় হবে। নিম্নচাপ বারবার হবার ফলে বর্ষা বিদায় নিতে দেরি হচ্ছে। আর এই বর্ষা বিদায় নিতে দেরি হচ্ছে। পুজোর সময় এই বৃষ্টি বিদায় নেবে। তাই পুজোতে বৃষ্টি বেশি হবার সম্ভাবনা আছে। এইবছর করোনার সাথে রয়েছে ভিলেন বৃষ্টি।

Related Articles