দেশনিউজ

৩৭২ বছরের রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়ল আগ্রার তাজমহল

করোনার জেরে 16 ই মার্চ থেকে দেশের সমস্ত স্মৃতিসৌধ গুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এরপর দীর্ঘ প্রায় পাঁচ মাস কেটে গেছে। মাঝে একবার জুলাই মাসে তাজমহল সহ অন্যান্য স্মৃতিসৌধ গুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেও তা বাতিল করতে হয়। আগ্রায় পর্যটন শিল্পের বৃহত্তম অংশ নির্ভরশীল তাজমহলের ওপরেই। তাই এবার দীর্ঘ পাঁচ মাস পর খুলে দিতে চলেছে তাজমহল।

আগ্রার জেলাধিকারী এন সিংহ নিউজ 18 কে জানিয়েছে পুরাতত্ত্ব বিভাগ এর সঙ্গে বৈঠক হয়েছে তাদের। এরপরই আগ্রা ফোর্ট ও তাজমহল খোলার কার্যপ্রণালী চলছে। ইতিমধ্যেই পুনরায় এই স্মৃতিসৌধগুলি খোলার দিকে দুটি ধাপ এগিয়েছে। এখনো নির্দিষ্ট কোন তারিখ ঠিক না হলেও প্রশাসনিক মহল থেকে আশ্বাস দেওয়া হয়েছে খুব দ্রুতই তাজমহল ও আগ্রা ফোর্ট খোলার জন্য সরকারিভাবে তারিখ ঘোষণা হবে।

জানা যাচ্ছে এই তাজনগরীতে চার মাস ধরে সাধারন জনগন সম্পূর্ণরূপে বিপর্যস্ত হয়ে ছিল। কিন্তু সুখবর এটাই যে করোনা যোদ্ধাদের তৎপরতায় ও সাধারন মানুষের সহযোগিতায় করোনা এখন অনেকটাই নিয়ন্ত্রিত আগ্রায়। তাই এবার প্রশাশনিক মহল থেকে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে স্মারকগুলি খোলার জন্য। পাশাপাশি সোমবার কোভিড সমীক্ষার বৈঠকের পরে এও জানানো হয় এবার থেকে রাত দশটা অব্দি রেস্তোরাঁ ও পার্ক খোলা থাকবে।

৩৭২ বছরের মধ্যে এই প্রথম এতো কটা মাস বন্ধ ছিল স্মৃতিসৌধ। কেন্দ্রীয় সরকার এই মাসের শুরুর আনলক 2 নির্দেশিকায় জানিয়েছিলেন নিয়ম মেনে কি কি খোলা যাবে। সেই পথে হেঁটেই নিজ রাজ্যের সব ঐতিহাসিক সৌধ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেন যোগী আদিত্যনাথ।

Tags

Related Articles

Close